দেশের সর্বোত্তরে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র চালু, মুসুল্লির ঢল

তেঁতুলিয়া মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র

দেশের সর্বোত্তরে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র চালু, মুসুল্লির ঢল

অনলাইন ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পনায় দেশজুড়ে জেলা ও উপজেলায় নির্মাণাধীন ৫৬৪টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র। এর ধারাবাহিকতায় তৃতীয় পর্যায়ে নির্মিত দেশের সর্বোত্তরের উপজেলা তেঁতুলিয়া মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন করা হয় গতকাল বৃহস্পতিবার (১৬ মার্চ)।  প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে তৃতীয় ধাপে এসব মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধন করেন।

আজ শুক্রবার (১৭ মার্চ) জুম্মার নামাজ আদায়ের মধ্য দিয়ে যাত্রা শুরু হয় তেঁতুলিয়া মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রটির।

জানা গেছে, মসজিদ চালুর দিন প্রথম জামাতে নামাজ আদায়ের জন্য অনেকে সকাল থেকেই উপস্থিত হন। জুম্মার নামাজের সময় উপজেলার বিভিন্ন প্রান্ত থেকে আসা সহস্রাধিক মুসল্লির পদচারণায় মুখরিত হয়ে ওঠে মডেল মসজিদ প্রাঙ্গণ। নামাজ শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষ্যে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। মসজিদে ঈমামতি করেন সদ্য নিয়োগ পাওয়া মাওলানা মুফতী জিল্লুর রহমান (জিল্লুর)।

এ সময় উপজেলা প্রশাসনের কর্মকর্তারাসহ সর্বস্থরের মানুষ উপস্থিত ছিলেন।

দেশের সর্বোত্তরের উপজেলায় এই ধরনের আধুনিক ও দৃষ্টিনন্দন মডেল মসজিদ পেয়ে মুসুল্লিরা বেশ খুশি। নামাজ শেষে দেখা গেছে, সেলফি তুলতে অনেকে ব্যস্ত হয়ে পরেছেন। অনেকের ফেসবুক ওয়াল ভরে গেছে মসজিদের সামনে, ভেতরে তোলা নানা ছবি ও ভিডিওতে।  

তেঁতুলিয়া মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রে খুৎবা পড়ছেন ঈমাম।

জানা গেছে, মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রে শীততাপ নিয়ন্ত্রণ ব্যবস্থাসহ অজু ও নামাজের জন্য পুরুষ এবং নারীদের আলাদা আলাদা জায়গা রয়েছে। এ ছাড়াও এখানে হজযাত্রীদের জন্য রেজিস্ট্রেশন ও প্রশিক্ষণের ব্যবস্থা, ইমাম প্রশিক্ষণ কেন্দ্র, গবেষণা কেন্দ্র ও ইসলামিক লাইব্রেরি, অটিজম কর্ণার, দাফনপূর্ব আনুষ্ঠানিকতা, গাড়ি পার্কিং সুবিধা, হিফজখানা, প্রাক্‌-প্রাথমিক শিক্ষা ও কোরআন শিক্ষা ব্যবস্থা, ইসলামিক সাংস্কৃতিক কর্মকাণ্ড ও ইসলামের দাওয়াতের জন্য সম্মেলন কেন্দ্র, ইসলামি বই বিক্রয় কেন্দ্র, দেশি-বিদেশি অতিথিদের জন্য থাকার সুবিধা রয়েছে।

ইসলামি ভ্রাতৃত্ব, মূল্যবোধ এবং সেই সঙ্গে চরমপন্থা ও জঙ্গিবাদের বিরুদ্ধে ইসলামের সারমর্ম, সরকারের উন্নয়ন কর্মকাণ্ড প্রচারের পাশাপাশি সন্ত্রাসবাদ ও নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে সচেতনতা সৃষ্টিতে মনোনিবেশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করাই এই প্রকল্পের মূল উদ্দেশ্য।

news24bd.tv/desk