মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০১৯ | আপডেট ০৭ ঘন্টা ১৮ মিনিট আগে

ঝিনাই নদীর ভাঙ্গনে বদলে যাচ্ছে প্রকৃতি-পরিবেশ 

আতিকুর রহমান • টাঙ্গাইল প্রতিনিধি

ঝিনাই নদীর ভাঙ্গনে বদলে যাচ্ছে প্রকৃতি-পরিবেশ 

টাঙ্গাইলের পূর্বাঞ্চল দিয়ে প্রবাহিত ঝিনাই নদীর অব্যাহত ভাঙনে শতশত ঘর-বাড়ি, হাটবাজার ও শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন স্থাপনা নদী-গর্ভে বিলীন হয়ে যাচ্ছে। এতে করে প্রকৃতির ওপর পড়ছে বিরূপ প্রভাব, দিশেহারা হয়ে পড়ছে নদী-তীরবর্তী এলাকার মানুষ। ফলে বাড়ছে ছিন্নমূল মানুষের সংখ্যা। 

ভাঙন রোধে প্রশাসনের পক্ষ থেকে কোনো কার্যকর ব্যবস্থা নেয়া হচ্ছে না বলে অভিযোগ এলাকাবাসীর। এ অবস্থা চলতে থাকলে আরও স্থাপনা নদীর পেটে চলে যাবে বলে মনে করছেন তারা।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, নদী পাড়ের গাছ-পালা, ফসলিজমি ও ঘর-বাড়ি হারিয়ে অনেকেই পথে বসেছেন। বিশেষ করে বাসাইলের কাঞ্চনপুর কাজিরা পাড়া এলাকায় ক্ষতিগ্রস্থ হচ্ছে বেশি মানুষ। 

স্থানীয়রা বলছেন, শুষ্ক মৌসুমে অপরিকল্পিত ড্রেজিংয়ের কারণেই ভাঙনে ক্ষতি হচ্ছে বেশি। এতে করে ভিটেমাটি হারিয়ে সর্বশান্ত হয়ে যাচ্ছেন তারা। নদী তীরবর্তী মানুষরা।

এক বাসিন্দা জানান, ‘ঝিনাই নদীর ভাঙনে পাল্টে যাচ্ছে এলাকার গতি-প্রকৃতি। এতে করে পরিবেশের ওপর নেমে আসছে বিপর্যয়। এলাকাবাসীর পক্ষে এ ব্যাপারে এখনই কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি জানাচ্ছি।’

ঝিনাই নদীর ভাঙন রোধে দ্রুত প্রকল্প বাস্তবায়নের কথা বলছেন জনপ্রতিনিধিরা। স্থানীয় সংসদ সদস্য (টাঙ্গাইল-৮, বাসাইল-সখীপুর) অনুপম শাহজাহান জয় বলেন, ‘ঝিনাই নদীর অব্যাহত ভাঙনের প্রভাব পড়ছে জীব বৈচিত্র্যের ওপর।বিষয়টি নিয়ে আমি উদ্বিগ্ন। ইতোমধ্যেই টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ডকে (পাউবো) বিষয়টি জানানো হয়েছে। তারা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছে।’


আতিকুর▐ অরিন▐ NEWS24

মন্তব্য