জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে ফোর্স কমান্ডার সেনাবাহিনীর ফখরুল আহসান

সংগৃহীত ছবি

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে ফোর্স কমান্ডার সেনাবাহিনীর ফখরুল আহসান

অনলাইন ডেস্ক

জাতিসংঘ শান্তিরক্ষা মিশন মিনারসো (পশ্চিম সাহারা)-তে ফোর্স কমান্ডার মনোনীত হয়েছেন বাংলাদেশ সেনাবাহিনীর মেজর জেনারেল মো. ফখরুল আহসান। জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এ পদে তাকে মনোনীত করেন। বর্তমানে তিনি একটি পদাতিক ডিভিশনের জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি) হিসেবে কর্মরত রয়েছেন। তিনি পশ্চিম সাহারায় নিযুক্ত পাকিস্তান সেনাবাহিনীর মেজর জেনারেল জিয়া উর রেহমানের স্থলাভিষিক্ত হবেন।

শনিবার (১৮ মার্চ) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) এ তথ্য জানিয়েছে।  

আইএসপিআর জানায়, ইউনাইটেড নেশনস মিশন ফর দ্য রেফারেন্স ইন ওয়েস্টার্ন সাহারায় (মিনারসো)-তে ফোর্স কমান্ডার হিসেবে মনোনীত হওয়া মেজর জেনারেল ফখরুল আহসান ইতোপূর্বে জাতিসংঘ মিশনে সোমালিয়াতে এবং কঙ্গো প্রজাতন্ত্রে বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্বে নিয়োজিত ছিলেন। এছাড়াও তিনি ভারতের নয়াদিল্লিস্থ বাংলাদেশ হাই কমিশনের সহকারী প্রতিরক্ষা উপদেষ্টা হিসেবে নিয়োজিত ছিলেন।  

মেজর জেনারেল মো. ফখরুল আহসান ১৯৮৮ সালে বাংলাদেশ মিলিটারি একাডেমি (বিএমএ) থেকে পদাতিক রেজিমেন্টে কমিশন লাভ করেন।

সেনাবাহিনীতে তার সুদীর্ঘ পেশাগত জীবনে কমান্ড, স্টাফ এবং প্রশিক্ষক হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্বে নিয়োজিত ছিলেন। তিনি একটি পদাতিক ব্যাটালিয়ন ও দু’টি পদাতিক ব্রিগেড কমান্ড করেছেন। এছাড়াও সেনাবাহিনীর স্বনামধন্য প্রশিক্ষণ প্রতিষ্ঠান বাংলাদেশ মিলিটারি একাডেমি’র কমান্ড্যান্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন।  

তিনি স্কুল অব ইনফ্যান্ট্রি অ্যান্ড ট্যাকটিকসর কৌশল শাখার প্রশিক্ষক, ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজের (ডিএসসিএসসি) সিনিয়র প্রশিক্ষক এবং বাংলাদেশ মিলিটারি একাডেমিতে প্লাটুন ও টার্ম কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেছেন। স্টাফ অফিসার হিসেবে তিনি একটি পদাতিক ডিভিশনের জিএসও-১ (অপস্) এবং সেনাসদরের সামরিক গোয়েন্দা পরিদফতরের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন।  

ফখরুল আহসান বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ইন ডিফেন্স স্টাডিজ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ইন ডেভেলপমেন্ট স্টাডিজ সম্পন্ন করেন। বাংলা ও ইংরেজির পাশাপাশি তিনি ফরাসি ভাষায় অত্যন্ত দক্ষতার সাথে কথা বলতে ও লিখতে পারদর্শী। মেজর জেনারেল ফখরুল এবং তার সহধর্মিণী রাশিদা আহসান এক ছেলে এবং এক কন্যা সন্তানের গর্বিত জনক-জননী।

news24bd.tv/আলী