দেশে জঙ্গিবাদ নির্মূলে র‍্যাবের ভূমিকা প্রশংসনীয়: প্রধানমন্ত্রী

ফাইল ছবি

দেশে জঙ্গিবাদ নির্মূলে র‍্যাবের ভূমিকা প্রশংসনীয়: প্রধানমন্ত্রী

জয়দেব চন্দ্র দাস

দেশে জঙ্গিবাদ নির্মূলে র‍্যাবের ভূমিকা প্রশংসনীয় বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। র‍্যাবের ১৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রোববার (১৯ মার্চ) রাজধানীর কুর্মিটোলায় র‍্যাব সদর দপ্তরে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিষ্ঠা বার্ষিকীর দরবারে যোগ দিয়ে বলেন, জঙ্গিবাদ এবং চোরাচালান বন্ধে ভূমিকা পালন করতে গিয়ে এই বাহিনীর অনেক সদস্য জীবন দিয়েছেন।

ভেজাল বিরোধী অভিযান সহ বিভিন্ন ক্ষেত্রে কার্যক্রমের প্রশংসা করে প্রধানমন্ত্রী বলেন, কিশোর গ্যাং অবশ্যই বন্ধ করতে হবে এর জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি ভূমিকা পালন করতে হবে অভিভাবক এবং শিক্ষকদের।

কিছু দেশবিরোধী শক্তি আছে যারা বিদেশীদের কাছে গিয়ে নালিশ করে আর্থিকভাবে লাভবান হয়। দেশের বিরুদ্ধে যারা এ ধরনের অপপ্রচার চালায় তাদেরকে চিহ্নিত করার নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আত্মমর্যাদা এবং আত্মবিশ্বাস নিয়ে চলতে র‌্যাব সদস্যদের প্রতি আহ্বান জানান সরকার প্রধান।

দেশের নিয়ন্ত্রণহীন সন্ত্রাসীগোষ্ঠীকে মোকাবেলায় আজ থেকে ১৯ বছর আগে প্রতিষ্ঠা হয়েছিল পুলিশের এলিট ফোর্স র‍্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ান র‍্যাব।

প্রায় ২ দশকের এই পথ চলায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর এই সংস্থাটি নানান চড়াই পেরিয়ে এখন মানবিক র‍্যাব হিসেবে কার্যক্রম পরিচালনা করছে। ত্রিমাত্রিক এই বাহিনী জঙ্গিবাদ দমন, মাদক নির্মূল এবং সন্ত্রাস দমন বিশেষ করে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে জলদস্যু এবং বনদস্যুদের স্বাভাবিক জীবনে ফেরাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।