ঝড়-বৃষ্টি নিয়ে যে আভাস দিল আবহাওয়া অফিস

ঝড়-বৃষ্টি নিয়ে যে আভাস দিল আবহাওয়া অফিস

অনলাইন ডেস্ক

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দেশের বিভিন্ন জায়গায় চলমান প্রাক-মৌসুমি ঝড়-বৃষ্টি ও বজ্রপাত আরও ২ দিন অব্যাহত থাকতে পারে। সেই সঙ্গে আগামী ২১ মার্চ থেকে এই প্রবণতা কমার সম্ভাবনা আছে।

আজ রোববার সকালে কিশোরগঞ্জের নিকলীতে বছরের সর্বোচ্চ ৫৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর।

সূত্র জানায়, এর আগে গতকাল রাতে নেত্রকোনায় বৃষ্টিপাতের পরিমাণ ছিল ৪০ মিলিমিটার।

এছাড়া বগুড়ায় ১৫ মিলিমিটার, দিনাজপুরে ১৮ মিলিমিটার, ময়মনসিংহে ২২ মিলিমিটার, তাড়াশে ১০ মিলিমিটার, রংপুরে ৭ মিলিমিটার এবং খেপুপাড়ায় ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

সারা দেশে ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা হ্রাস পেতে পারে আভাস দিয়ে আবহাওয়া দপ্তর জানায়, আগামী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্রগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা ও ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি ও বজ্রবৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেন, ‘আগামী ২ দিন এই ঝড়, বৃষ্টি, বজ্রপাত অব্যাহত থাকতে পারে। তবে ২১ মার্চ থেকে কমার সম্ভাবনা রয়েছে।

আর যেহেতু তাপমাত্রা কমে এসেছে, তাই শিলাবৃষ্টি হওয়ার সম্ভাবনা খুবই কম। ’

‘এটা প্রাক-মৌসুম বৃষ্টিপাত। সাধারণত এই সময় গড়ে ১৮ মিলিমিটার বৃষ্টিপাত হয়ে থাকে। তবে এই সময় বৃষ্টির সঙ্গে ঝড় অথবা দমকা হাওয়া থাকার। কিছু কিছু জায়গায় মাঝারি ধরণের ভারী অথবা ভারী বৃষ্টি হতে পারে’, বলেন এ আবহাওয়াবিদ।

এই রকম আরও টপিক