গুচ্ছ পদ্ধতিতে থাকছে না ইবি

গুচ্ছ পদ্ধতিতে থাকছে না ইবি

জাহিদুজ্জামান, কুষ্টিয়া

পরবর্তী শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতি থেকে বেরিয়ে নিজস্ব প্রক্রিয়ায় ভর্তি পরীক্ষা নেবে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)। রোববার (১৯ মার্চ) সকাল ১১ টায় ১২৫ তম একাডেমিক কাউন্সিলের জরুরি সভায় গুচ্ছে না যেতে মত দেন সদস্যরা। বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান। সভায় উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম, উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হাসান ভূঁইয়া এবং বিভিন্ন বিভাগ ও অনুষদের ডীন, শিক্ষকসহ অন্তত ১৬০ জন।

এদিন সভায় একমাত্র এজেন্ডা ছিলো গুচ্ছ ভর্তি প্রক্রিয়ায় ইবি অংশ নেবে কিনা বিষয়টি চূড়ান্তকরণ। সভায় উপস্থিত সকল শিক্ষক গুচ্ছের ভোগান্তি, সমস্যাগুলো তুলে ধরে নিজস্ব ভর্তি প্রক্রিয়ায় পরীক্ষা নেওয়ার পক্ষে সিদ্ধান্ত গ্রহণ করেন। পরে আগামীকাল ইউজিসির সাধারণ সভা শেষে বিষয়টি নিশ্চিত করবেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম।

এবিষয়ে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার বলেন, ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা গুচ্ছ থেকে বের হয়ে এসে নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিতে দাবি জানিয়ে আসছিলেন।

উপাচার্য বরাবর লিখিত দাবিও জানানো হয়েছিল।

আজকের সভায় ভর্তি প্রক্রিয়ার দীর্ঘসূত্রতা, সমন্বয়হীনতা ও উচ্চশিক্ষার বৈষম্য ইত্যাদি কারণে গুচ্ছে থাকার বিপক্ষে মত দেন শিক্ষকরা।

তিনি বলেন, আমরা আগামী ৩০ জুনের মধ্যে ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তি প্রক্রিয়া শেষ করে ১ জুলাই থেকে ক্লাস শুরু করার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে অনুরোধ জানিয়েছি।

উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেছেন, অল্প সময়ের মধ্যে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি কমিটির সাথে মিটিং ডেকে এটি বাস্তবায়নের জন্য কার্যক্রম শুরু করবেন।

তিনি বলেন, শিক্ষকরা সবাই গুচ্ছের বিপক্ষে মত দিয়েছেন। যেহেতু ভর্তি কার্যক্রম তারাই পরিচালনা করবেন তাই গ্রহণযোগ্যতা পাবে। সোমবার এ বিষয়ে ঢাকায় ইউজিসির সাধারণ সভা রয়েছে। আশা করি এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসবে।

news24bd.tv/তৌহিদ

এই রকম আরও টপিক