‘শিশু চিকিৎসা বিজ্ঞান’ বিষয়ে প্রণব কুমার চৌধুরীর পিএইচডি ডিগ্রি অর্জন 

সংগৃহীত ছবি

‘শিশু চিকিৎসা বিজ্ঞান’ বিষয়ে প্রণব কুমার চৌধুরীর পিএইচডি ডিগ্রি অর্জন 

অনলাইন ডেস্ক

‘শিশু-চিকিৎসা বিজ্ঞান’ বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করলেন চট্টগ্রাম মেডিক্যাল কলেজের শিশুস্বাস্থ্য বিভাগের সাবেক বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. প্রণব কুমার চৌধুরী। তিনি একাধারে কবি, গীতিকার, সাহিত্যিক ও স্বাস্থ্যনিবন্ধকার।  

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যাণ বিভাগের অধীনে প্রফেসর ড. সোমা চৌধুরী  বিশ্বাস এবং চট্টগ্রাম মেডিক্যাল কলেজের চর্ম ও যৌন রোগ বিভাগের প্রাক্তন বিভাগীয় প্রধান প্রফেসর ডা. মনছুরুল আলমের যুগ্ম গবেষণা নির্দেশনায় রচিত ‘Vitamin D Status of Infants and Children in South-East Region of Bangladesh’ শীর্ষক বৃহত্তর গবেষণাপত্রের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাঁকে এ ডিগ্রি প্রদান করেন।  

সন্তোষ কুমার চৌধূরী ও রেণুবালা চৌধূরীর জ্যেষ্ঠ পুত্র শিশুরোগ বিশেষজ্ঞ প্রফেসর ডা. প্রণব কুমার চৌধুরীর জন্ম চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার সারোয়াতলী গ্রামে।

তাঁর শিক্ষাজীবন কাটে ধলঘাট প্রাথমিক-উচ্চ বিদ্যালয় পটিয়া, চট্টগ্রাম কলেজ এবং চট্টগ্রাম মেডিক্যাল কলেজে। তিনি ১৯৯৫ সালে শিশুস্বাস্থ্য বিষয়ে এফসিপিএস ডিগ্রি অর্জন করেন। গ্রেট ব্রিটেনের রয়্যাল কলেজ অফ ফিজিশিয়ান এন্ড সার্জনস অফ গ্ল্যাসগো থেকে এফআরসিপি ফেলোশিপ পান।  

শিশুস্বাস্থ্য ও চিকিৎসা বিজ্ঞান নিয়ে তাঁর লেখালেখির জীবন প্রায় তিন দশকের।

আগামী প্রকাশনী, সময় প্রকাশন, মাওলা ব্রাদার্স, রুপ প্রকাশন, শৈলী প্রকাশন, অনুপম প্রকাশনী, পুথিনিলয় ও প্রথমা প্রকাশন হতে শিশুস্বাস্থ্য চিকিৎসা বিষয়ক তাঁর ৩৭টি গ্রন্থ প্রকাশিত হয়েছে। শিশুস্বাস্থ্য বিষয়ে ইংরেজিতে তাঁর একটি  পাঠ্যবই ছাড়াও জাতীয় ও আর্ন্তজাতিক বিভিন্ন জার্নালে প্রকাশিত হয়েছে ২৫টি গবেষণা পত্র। তিনি দেশের বিভিন্ন পত্র-পত্রিকায় নিয়মিত স্বাস্থ্যবিষয়ক নিবন্ধ লিখেন।

এর আগে তিনি শিশু-চিকিৎসা শাস্ত্রে অবদানের স্বীকৃতি স্বরুপ শেরেবাংলা এ কে ফজলুল হক গোল্ড মেডেল, চট্টগ্রাম সিটি কর্পোরেশন স্বাধীনতা স্মারক সন্মাননা পদক-২০১৭ এবং চট্টগ্রাম একাডেমি প্রদত্ত আজীবন সন্মাননা লাভ করেছেন। শিশুতোষ লেখার জন্য দিগন্তধারা সাহিত্য পুরস্কার-২০১৮ এবং ‘দেবশিশু’ উপন্যাসের জন্য আহমদ ছফা সাহিত্য পুরস্কার-২০১৯ পেয়েছেন।  


 

এই রকম আরও টপিক

সম্পর্কিত খবর