ইউএসবিসিসিআই’র বিজনেস এক্সপো উপলক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত

সংগৃহীত ছবি

ইউএসবিসিসিআই’র বিজনেস এক্সপো উপলক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক

ইউএস-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ইউএসবিসিসিআই) আয়োজিত তিনদিন ব্যাপী ‘ইউএসবিসিসিআই বিজনেস এক্সপো-২০২৩’ এর সংবাদ সম্মেলন ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৮ মার্চ) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের মেঘনা হলে অনুষ্ঠিত হয় এই সংবাদ সম্মেলন। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য প্রদান করেন ইউএসবিসিসিআই’র বাংলাদেশ অংশের চিফ কো-অর্ডিনেটর এনামুল কবির সুজন।

অনুষ্ঠানে অনলাইন মাধ্যমে যুক্ত হয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ইউএসবিসিসিআই’র প্রেসিডেন্ট মো. লিটন আহমেদ ও ইউএসবিসিসিআই এক্সপো স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান মো. বদরুদ্দোজা সাগর।

চিফ কো-অর্ডিনেটর এনামুল কবির সুজন বলেন, মুক্ত বাজার অর্থনীতির এই সুবিধাকে কাজে লাগিয়ে বাংলাদেশের উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রাখা এবং উন্নত রাষ্ট্রের দিকে পথযাত্রা সুগম করার লক্ষ্যে ইউএসবিসিসিআই কাজ করে যাচ্ছে। দুই দেশের ব্যবসায়ীদের মাঝে যোগাযোগ বৃদ্ধিতে সবাই লাভবান হবে এবং ব্যবসায়িক অগ্রগতি সাধিত হবে। বৈশ্বিক অর্থনৈতিক সংকটে টিকে থাকার লড়াইয়ে একে অপরের পাশে থাকার বিকল্প নেই। আর সেটিই ইউএসবিসিসিআইয়ের উদ্যোগ।

এছাড়াও এই এক্সপোতে ইপিবি, বিডা, এসএমই ফাউন্ডেশনসহ অনেক প্রতিষ্ঠানের সম্পৃক্ত থাকার সম্ভাবনা ও প্রক্রিয়ার কথা জানান সুজন।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ ইভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথোরিটি’র (বিডা) ডাইরেক্টর জেনারেল শাহ্ মোহাম্মদ মাহবুব উপস্থিত থেকে ‘ইউএসবিসিআই বিজনেস এক্সপো ২০২৩’ এর সঙ্গে বিডার সকল ধরনের সহযোগিতার কথা উল্লেখ করেন।

অনলাইনে যুক্ত হয়ে ইউএসবিসিসিআই’র সভাপতি মো. লিটন আহমেদ বলেন, ‘ইউএসবিসিআই বিজনেস এক্সপো ২০২২’-এ আমরা ব্যাপক সাড়া পেয়েছি। আমরা ব্যবসার নতুন নতুন উপাদান খুঁজে পেয়েছি বিগত বিজনেস এক্সপোর মাধ্যমে। তাই এই এক্সপো আমাদের কাছে বিশেষ স্মরণীয় হয়ে আছে। এরই ধারাবাহিকতায় গতবছরের ন্যায় এবারও আমরা ৩ দিন ব্যাপী (২২ - ২৪ সেপ্টেম্বর ২০২৩) ‘ইউএসবিসিআই বিজনেস এক্সপো-২০২৩’ করার সিদ্ধান্ত গ্রহণ করেছি। এছাড়া চলতি বছর আমরা আরো কিছু আন্তর্জাতিক অনুষ্ঠানের কার্যক্রম হাতে নিয়েছি। তারমধ্যে উল্লেখযোগ্য হলো- ইউএসবিসিসিআই ‘মহিলা উদ্যোক্তা সামিট- ২০২৩’, যা আগামী ১৯ নভেম্বর অনুষ্ঠিত হবে।

তিনি আরও বলেন, এছাড়াও কমিউনিটিসহ সকলের স্বার্থে কিছু উল্লেখযোগ্য কার্যক্রমও হাতে নিয়েছে ইউএসবিসিসিআই। তারমধ্যে উল্লেখযোগ্য হলো- মার্কিন যুক্তরাষ্ট্রে বিডি টেক্সটাইল এবং আরএমজি এক্সপেন্ডারেশন, রিয়েল এস্টেট এ টু জেড সেমিনার, উদ্যোক্তাদের জন্য এসবিএস / এসবিএ-এর সাথে গ্রান্ট নিয়ে সেমিনার। কীভাবে ব্যবসাসম্প্রসারণ করা যায়? আইটি এবং সফটওয়্যার খাতে বিনিয়োগ বাড়ানো যায়?

যুক্তরাষ্ট্রে কীভাবে একটি আইটি কোম্পানি প্রতিষ্ঠা করা ও যুক্তরাষ্ট্রে কীভাবে ই-কমার্স ব্যবসা শুরু করা যায়? এই প্রশ্নের উত্তর খুঁজতেই আমাদের নানাবিধ কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

অনলাইন বার্তায় ইউএসবিসিসিআই এক্সপো স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান মো. বদরুদ্দোজা সাগর জানান, ইউএসবিসিসিআই চলতি বছরে অনুষ্ঠিতব্য ৩ দিন ব্যাপী (২২-২৪ সেপ্টেম্বর ২০২৩) ‘ইউএসবিসিআই বিজনেস এক্সপো-২০২৩’ এ বাণিজ্যমন্ত্রী টিপু মুনশীকে আমন্ত্রণ জানানো হয়েছে। গত ৩ মার্চ ফ্লোরিডায় হোটেল হিলটনে অনুষ্ঠিত এশিয়ান ফুড ফেয়ার এন্ড কালচারাল শোতে উপস্থিতকালেবাণিজ্যমন্ত্রীকে এ আমন্ত্রণ জানানো হয়। এ বছর অনুষ্ঠিত ‘ইউএসবিসিআই বিজনেস এক্সপো-২০২৩’ এ বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনস্থ সকল সংস্থাকে উক্ত বিজনেস এক্সপোতে অংশ গ্রহণের জন্য অনুরোধ জানানো হয়েছে।

ইউএসবিসিসিআইয়ের বিজনেস এক্সপো-২০২৩ এর মার্কেটিং কো-অর্ডিনেটর মো. রেদওয়ানুর রহমান রিয়াদ এক্সপো নিয়ে তার মার্কেটিং প্লান ও বিভিন্ন সুবিধার কথা তুলে ধরেন।