মস্কো পৌঁছালেন শি জিনপিং

সংগৃহীত ছবি

মস্কো পৌঁছালেন শি জিনপিং

অনলাইন ডেস্ক

ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করতে তিন দিনের রাষ্ট্রীয় সফরে মস্কো এসে পৌঁছালেন চীনের প্রেসিডেন্ট  শি জিনপিং। সোমবার স্থানীয় সময় বিকেলে একটি বিশেষ বিমানে করে রাশিয়ার রাজধানীতে এসে পা রাখেন চীনা প্রেসিডেন্ট। জানিয়েছে চীনের রাষ্ট্রীয় সম্প্রচারকারী সিসিটিভি।

এই সফরে, বন্ধুপ্রতিম পুতিনের সঙ্গে একটি ‘ব্যাপক অংশীদারত্ব এবং কৌশলগত সহযোগিতা’ নিয়ে আলোচনা করবেন শি জিনপিং।

এছাড়া ইউক্রেন ও রাশিয়ার মধ্যকার যুদ্ধ বন্ধ নিয়ে বৈঠকে আলোচনা হতে পারে বলে মনে করা হচ্ছে।

সোমবার বিকেলে শি ভনুকোভো বিমানবন্দরে এসে পৌঁছান। সূচিতে আজ রাতেই পুতিনের সঙ্গে নৈশভোজের কথা রয়েছে তার।  সেটি অবশ্য আনুষ্ঠানিক কোনো বৈঠক নয়।

তবে পুতিনের শীর্ষ পররাষ্ট্র নীতি বিষয়ক উপদেষ্টা ইউরি উশাকভ বলেছেন, এই বৈঠকে দুই দেশের সম্পর্কের জন্য অতীব গুরুত্বপূর্ণ, মূল এবং সংবেদনশীল বিষয়গুলোর ওপর আলোকপাত করা হবে।

বাকি আলোচনা হবে মঙ্গলবার। একই দিনে রাশিয়ার প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিনের সঙ্গেও দেখা করার কথা রয়েছে শির। এরপর চীন ও রাশিয়ার প্রতিনিধি দল বিস্তর আলোচনায় বসবে। যেখানে অনেক চুক্তিপত্রেই সই করবে দেশ দুটির প্রতিনিধিরা।  

উশাকভ জানান, পুতিন এবং শি ২০৩০ সাল পর্যন্ত রাশিয়া ও চীনের মধ্যে অর্থনৈতিক সহযোগিতার বিষয়ে একটি যৌথ ঘোষণা স্বাক্ষর করবেন। এছাড়া তাদের মধ্যে অন্যান্য বিষয়ে আলোচনার ক্ষেত্রে আরো প্রায় এক ডজন নথি পাইপলাইনে রয়েছে। উশাকভ বলেন, এ দুই নেতা উভয় দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়ে নিবন্ধ লিখবেন যা সোমবার একটি রাশিয়ান এবং চীনা পত্রিকায় প্রকাশিত হবে।  

শি-এর মস্কোতে পৌঁছাবার আগে চীনা সংবাদপত্রের জন্য লেখা এক নিবন্ধে পুতিন বলেছেন, মস্কো ও বেইজিংয়ের মধ্যে রাজনৈতিক ও সামরিক সম্পর্ক স্নায়ুযুদ্ধ যুগের তুলনায় সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। পুতিন আরও বলেন, চীনের নেতার সঙ্গে বৈঠক নিয়ে তার অনেক প্রত্যাশা রয়েছে।

এর আগে গত মাসে ইউক্রেন সংকট সমাধানে রাজনৈতিক মীমাংসার জন্য ১২ দফার শান্তি প্রস্তাব দেয় চীন। সফরে শি জিনপিং ও ভ্লাদিমির পুতিনের মধ্যে ওই প্রস্তাবের ওপর আলোচনা হতে পারে। এ ছাড়া ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গেও ভার্চুয়ালি কথা বলতে পারেন চীনা প্রেসিডেন্ট।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে রুশ বাহিনী। এর পর এটিই হতে যাচ্ছে চীনা প্রেসিডেন্টে প্রথম রাশিয়া সফর। চলমান যুদ্ধে রাশিয়ার পক্ষে স্পষ্টভাবে সমর্থন না দিলেও পুতিনের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রেখে যাচ্ছেন শি জিনপিং।

প্রসঙ্গত, চীনা প্রেসিডেন্ট এমন সময় মস্কো সফরে যাচ্ছেন, যখন গত শুক্রবার আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) রুশ প্রেসিডেন্ট পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে। অর্থাৎ ইউক্রেনে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে পুতিনের বিরুদ্ধে আইসিসিরি পরোয়ানা জারির পর শি জিনপিংই প্রথম বিশ্বনেতা হিসেবে তার সঙ্গে সাক্ষাৎ করতে যাচ্ছেন।

news24bd.tv/SHS