সাকিবের রেকর্ড ভেঙে দ্রুততম সেঞ্চুরির মালিক মুশফিক

সংগৃহীত ছবি

সাকিবের রেকর্ড ভেঙে দ্রুততম সেঞ্চুরির মালিক মুশফিক

অনলাইন ডেস্ক

রানে ছিলেন না অনেকদিন। বিশ্বকাপের আগে যা দিচ্ছিল অশনিসংকেতই। শঙ্কায় ছিলেন দল থেকে বাদ পড়ারও। তবে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম দুই ওয়ানডেতে যেভাবে কথা বললো মুশফিকুর রহিমের ব্যাট, তাতে আসন্ন ভারত বিশ্বকাপে দলে তার জায়গা এক অর্থে পাকাই হয়ে গেল।

সিলেটে আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ফিনিশারের রোল প্লে করেন মুশফিক। মাত্র ২৬ বলে তিনি খেলেন ৪৪ রানের ঝোড়ো এক ইনিংস। তার মারকুটে ব্যাটিংয়েই বাংলাদেশ পেয়েছিল নিজেদের ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ রানের স্কোর। একদিন পর দলীয় সংগ্রহের সেই রেকর্ড আবারও নতুন করে গড়ল বাংলাদেশ।

রেকর্ড বুকে নাম তুললেন মুশফিক নিজেও।

আজ সোমবার সিলেটে আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ৩৪৯ রানের বিশাল সংগ্রহ দাঁড় করিয়েছে বাংলাদেশ। স্বাগতিকদের রেকর্ড স্কোর এনে দেওয়ার পেছনে মুখ্য ভূমিকা ছিল মুশফিকের। ঝোড়ো ব্যাটিংয়ে তিনি তুলে নেন ক্যারিয়ারের নবম ওয়ানডে সেঞ্চুরি। সেটাও আসে মাত্র ৬০ বলে। যা বাংলাদেশের পক্ষে দ্রুততম।

বাংলাদেশের হয়ে এতদিন একদিনের ক্রিকেটে দ্রুততম সেঞ্চুরি ছিল সাকিব আল হাসানের। ২০০৯ সালে বুলাওয়েতে জিম্বাবুয়ের বিপক্ষে ৬৩ বলে সেঞ্চুরি করেন সাকিব। আজ সাকিবের চেয়ে ৩ বল কম খেলেই সেঞ্চুরি করলেন তিনি। গড়লেন নতুন রেকর্ড।

দ্রুততম সেঞ্চুরির আগে ওয়ানডেতে ৭ হাজার রানের মাইলফলকও স্পর্শ করেন মুশফিক। এখানেও আছেন সাকিব। গত ম্যাচেই তামিম ইকবালের পর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে একদিনের ক্রিকেটে ৭ হাজার রানের মাইলফলক ছুঁয়েছিলেন সাকিব। আজ তামিম-সাকিবের পর তৃতীয় বাংলাদেশি হিসেবে সেই তালিকায় নিজের নাম তুললেন মুশফিকও।

এদিকে, ওয়ানডেতে এটি মুশফিকের নবম সেঞ্চুরি। বাংলাদেশের পক্ষে যা যৌথভাবে দ্বিতীয় সর্বোচ্চ। ১৪ সেঞ্চুরি নিয়ে এই তালিকায় সবার ওপরে আছেন তামিম।

news24bd.tv/SHS