বিশেষ অঙ্গ ছোট করতে চাচ্ছেন ভারতীয় নারীরা: সমীক্ষা

প্রতীকী ছবি

বিশেষ অঙ্গ ছোট করতে চাচ্ছেন ভারতীয় নারীরা: সমীক্ষা

অনলাইন ডেস্ক

শারীরিক ও মানসিক সমস্যার কারণে নিজেদের স্তন ছোট করতে চাচ্ছেন ভারতীয় নারীরা। এ বিষয়টিকে তারা খুবই গুরুত্ব দিচ্ছেন। নিজেদের বড় স্তন ছোট করতে তারা অস্ত্রোপচারও করছেন। তবে এ ধরনের জটিল অস্ত্রোপচারে মৃত্যুর শঙ্কাও আছে।

খবর দ্যা টাইমস অব ইন্ডিয়া

এর আগে শরীরী আবেদন বাড়াতে স্তন বড় ও স্ফীত করতে প্লাস্টিক সার্জারি করতেন ভারতীয় নারীরা। হলিউডের দেখাদেখি প্লাস্টিক সার্জারির করে স্তন প্রতিস্থাপনের পথে হেঁটেছেন অনেক বলিউড নায়িকাও। অস্ত্রোপচারের ঝুঁকি ও প্রাণনাশের শঙ্কাকেও তারা গুরুত্ব দেননি।

স্তনের সৌন্দর্য বাড়াতেই হবে, এটাই আত্মবিশ্বাসের চাবিকাঠি— এমনটাই মনে করতেন অনেক ভারতীয় নারী। বিশেষ করে দেশটির তরুণী ও মধ্যবয়সী নারীরা এ বিষয়টিতে ব্যাপক আগ্রহ দেখান। এ কারণে ওই সময় স্তন প্রতিস্থাপনের চাহিদা বাড়তে দেখা গিয়েছিল।

তবে এখন সমীক্ষায় ধরা পড়েছে উল্টো ছবিটাও। অস্ত্রোপচার করে স্তনের আকার ছোট করার দিকেও ঝুঁকছেন বহু নারী। সম্প্রতি ভারতীয় নারীদের নিয়ে করা এক সমীক্ষায় দেখা গেছে, ২০২১ সালে ৩১,৬০৮ জন নারী স্তন প্রতিস্থাপন করিয়েছেন। তেমনই ১৫,০০০ জন নারী স্তনের আকার ছোট করাতেও অস্ত্রোপচার করিয়েছেন।  

সমীক্ষায় দেখা গেছে ১১, ৫২০ জন নারী স্তন সঠিক গঠনে আনার জন্যেও অস্ত্রোপচার করিয়েছেন। এক্ষেত্রে স্তনের ভিতরের টিস্যুগুলোকে অস্ত্রোপচার করিয়ে সংকুচিত করা হয়, ফলে স্তনের গঠন সার্বিকভাবে ছোট দেখায়।

চিকিৎসকদের মতে, বিগত তিন বছরে নারীদের মধ্যে স্তনের মাপ ছোট করার চাহিদা বেড়েছে। বিদেশের তুলনায় ভারতীয় নারীদের মধ্যে স্তন ছোট করানোর চাহিদা বেশি। স্তনের আকার অত্যধিক বড় হয়ে গেলে নারীদের পিঠে ও ঘাড়ে ব্যথার সমস্যা শুরু হয়। সে ক্ষেত্রে স্তনের আকার ঠিক রাখার জন্য আঁটসাঁট ব্রা পরতে হয় তাদের, তাই ত্বকের ওপর কালশিটে দাগ এমনকি আলসারও দেখা যায়। ঘুমনোর ক্ষেত্রেও অনেকের অসুবিধা হয়।  

চিকিৎসকরা বলছেন, এই ধরনের অস্ত্রোপচার করানোর ক্ষেত্রে দেড় লাখ থেকে পাঁচ লাখ পর্যন্ত খরচ হয়। কোনো স্বাস্থ্যবিমাই এই খরচ বহন করে না, তাই পুরো খরচটাই নিজেদের বহন করতে হয়। কেউ সৌন্দর্য বাড়াতে বা মানসিক সমস্যার কারণে এই অস্ত্রোপচারের দিকে ঝুঁকছেন, কেউ আবার শারীরিক সমস্যা থেকে রেহাই পেতে এমনটা করছেন।
news24bd.tv/আলী