২০ জেলায় ঝড়, নদী বন্দরগুলোতে সতর্কতা

সংগৃহীত ছবি

২০ জেলায় ঝড়, নদী বন্দরগুলোতে সতর্কতা

অনলাইন ডেস্ক

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, সোমবার রাতে ঢাকাসহ ২০টি জেলার ওপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। ঝুঁকি এড়াতে এসব এলাকার নদী বন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেতও দেখাতে বলেছে তারা। সোমবার (২০ মার্চ) রাতে দেয়া এক বিশেষ সতর্কবার্তায় এই তথ্য জানায় আবহাওয়া অফিস।

সতর্কবার্তায় বলা হয়, সোমবার দিবাগত রাতের মধ্যে রাজশাহী, রংপুর, দিনাজপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, যশোর, কুষ্টিয়া, ফরিদপুর, মাদারীপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতেও বলেছে আবহাওয়া অধিদফতর।

এদিকে আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত আগামী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং বরিশাল এবং চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এই সময়ে সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

পরবর্তী ৪৮ ঘণ্টার (২ দিন) মধ্যে বৃষ্টিপাত প্রবণতা কমে আসবে এবং ৫ দিনের মধ্যে তাপমাত্রা বাড়তে পারে বলেও পূর্বাভাসে জানানো হয়।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। মঙ্গলবার ঢাকায় সূর্যোদয় ভোর ৬ টা ২ মিনিটে এবং সূর্যাস্ত সন্ধ্যা ৬ টা ১০ মিনিট হবে বলেও পূর্বাভাসে বলা হয়।

news24bd.tv/আলী