বিশ্ববাজারে তেলের দাম আরও কমলো

প্রতীকী ছবি

বিশ্ববাজারে তেলের দাম আরও কমলো

অনলাইন ডেস্ক

বিশ্ববাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দামে শুরু হয়েছে ব্যাপক দরপতন। তেলের দাম বিশ্ববাজারে গত ১৫ মাসের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে দাম নেমে গেছে গতকাল সোমবার।

বার্তা সংস্থা রয়টার্সের খবর অনুসারে, সোমবার দিনের শুরুতেই অপরিশোধিত তেলের বেঞ্চমার্ক ব্রেন্টের দাম নেমে গেছে ব্যারেলপ্রতি ৭০.৫৬ মার্কিন ডলারে। এটি ২০২১ সালের ডিসেম্বরের পর থেকে সর্বনিম্ন দাম।

আর গত সপ্তাহে কমেছে প্রায় ১২ শতাংশ, যা গত ডিসেম্বরের পর থেকে সর্বোচ্চ সাপ্তাহিক পতন।

একই অবস্থা যুক্তরাষ্ট্রের ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটেরও (ডাব্লিউটিআই)। এদিন সকালে এপ্রিলে ডেলিভারিযোগ্য ডাব্লিউটিআইয়ের দাম নেমে যায় ৬৪.৫১ ডলারে, যা ২০২১ সালের ডিসেম্বরের পর থেকে সর্বনিম্ন। আর গত সপ্তাহে এর দরপতন হয়েছে প্রায় ১৩ শতাংশ, যা ২০২২ সালের এপ্রিল মাসের পর থেকে সবচেয়ে বড় সাপ্তাহিক পতন।

বিশ্ববাজারে জ্বালানি তেলের এমন ব্যাপক দরপতনের পেছনে বৈশ্বিক ব্যাংকিং ব্যবস্থায় চলমান অস্থিরতা এবং তার মধ্যে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভের সুদের হার বাড়ানোর সম্ভাবনা বড় প্রভাবক হিসেবে কাজ করছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

যুক্তরাষ্ট্রের অন্যতম বৃহত্তম বাণিজ্যিক ব্যাংক সিলিকন ভ্যালি ব্যাংকের হঠাৎ পতনের মধ্য দিয়ে ব্যাংকিং খাতের সাম্প্রতিক এই অস্থিরতার শুরু। এই সংকট ছড়িয়ে পড়া আটকানোর চেষ্টায় একীভূত হওয়ার ঘোষণা দিয়েছে সুইজারল্যান্ডের দুই বৃহত্তম ব্যাংক।

দেশটির দ্বিতীয় বৃহত্তম ব্যাংক ক্রেডিট সুইসকে ৩২৩ কোটি ডলারে কিনে নিচ্ছে সেখানকার বৃহত্তম ব্যাংক ইউবিএস।

এই রকম আরও টপিক