ভারতে পাঁচ বাংলাদেশি গ্রেপ্তার

সংগৃহীত ছবি

ভারতে পাঁচ বাংলাদেশি গ্রেপ্তার

অনলাইন ডেস্ক

ভারতের উত্তরপ্রদেশ রাজ্যে অবৈধভাবে বসবাসের অভিযোগে পাঁচ বাংলাদেশিকে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ। রাজ্যের আগ্রা শহরে অভিযান চালিয়ে ওই বাংলাদেশিদের গ্রেপ্তার করা হয়েছে। দেশটির ইংরেজি দৈনিক ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, গ্রেপ্তারকৃত পাঁচ বাংলাদেশির মধ্যে দু’জন নারীও রয়েছেন।

এই বাংলাদেশিরা উত্তরপ্রদেশের আগ্রার থানা তাজগঞ্জ এলাকায় অবৈধভাবে বসবাস করতেন বলে অভিযোগ রয়েছে। গত তিন বছর ধরে তারা সেখানে বসবাস করছেন।

ইন্ডিয়া টুডে বলছে, আজিজুল গাজী নামের এক ব্যক্তি ওই পাঁচ বাংলাদেশিকে ভারতে নিয়ে যান। গ্রেপ্তারের পর পুলিশের কাছে স্বীকারোক্তি দিয়েছেন গাজী ও তার স্ত্রী জান্নাত আরা বেগম।

তারা অর্থের বিনিময়ে বাংলাদেশি নাগরিকদের সীমান্ত পার করে আগ্রায় যাওয়ার ব্যবস্থা করে দিয়েছিলেন বলে স্বীকার করেন।

গ্রেপ্তারের সময় বাংলাদেশিদের কাছ থেকে ভারতের ভুয়া আধার কার্ড, মোবাইল ফোন ও রেলের টিকিটও উদ্ধার করা হয়েছে। এছাড়া জান্নাত বেগমের কাছ থেকে একটি পাসপোর্ট জব্দ করেছে উত্তরপ্রদেশ পুলিশ।

পুলিশের বরাত দিয়ে দেশটির আরেক দৈনিক টাইমস অব ইন্ডিয়া বলেছে, আগ্রা জেলা কারাগারে বন্দি এক অবৈধ বাংলাদেশির সঙ্গে দেখা করতে গিয়ে ধরা পড়েন জান্নাত বেগম। পরে তার দেওয়া তথ্যের ভিত্তিতে বাকিদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতরা হলেন, ইব্রাহিম শেখ, মোহাম্মদ আজিজুর গাজী, রাজু শেখ, জান্নাত আরা বেগম ও মুক্তা শেখ। তারা বাংলাদেশের যশোর ও খুলনা জেলার বাসিন্দা।

উত্তরপ্রদেশ পুলিশের অতিরিক্ত মহাপরিচালক এটিএস নবীন অরোরা বলেন, ‘জাল নথি তৈরি, প্রতারণা ও বিদেশি আইনের আওতায় বাংলাদেশ থেকে আসা ৫ অবৈধ অভিবাসীর বিরুদ্ধে একটি এফআইআর দায়ের করা হয়েছে। ’

গ্রেপ্তারকৃত বাংলাদেশিদের বিষয়ে বিস্তারিত তথ্য ভারতের নিরাপত্তা সংস্থা এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। পরে আদালতের নির্দেশে তাদের কারাগারে প্রেরণ করা হয়েছে।

পুলিশের ওই কর্মকর্তা বলেছেন, অভিযুক্ত জান্নাত আরা বেগম তিন মাস আগে ভারতে আসেন। তার বৈধ ভিসা আছে। জান্নাত আরা বেগমের স্বামী আজিজুর গত তিন বছর ধরে আগ্রায় বসবাস করছেন। প্রাথমিক তদন্তে জানা গেছে, এই দম্পতি বাংলাদেশ থেকে অবৈধ অভিবাসীদের ভারতে নিয়ে আসার জন্য একটি চক্রের অংশ হিসাবে কাজ করে।

news24bd.tv/আলী