বাংলাদেশে পালিত হলো বিশ্ব ডাউন সিনড্রোম দিবস

সংগৃহীত ছবি

বাংলাদেশে পালিত হলো বিশ্ব ডাউন সিনড্রোম দিবস

অনলাইন ডেস্ক

বিশ্বে ১৮তম এবং বাংলাদেশে ১০ম বারের মত পালিত হলো বিশ্ব ডাউন সিনড্রোম দিবস ২০২৩। এবার দিবসটির প্রতিপাদ্য ছিলো With Us Not For Us। দিবসটি উপলক্ষে আজ (২১ মার্চ) ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশ এবং ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি যৌথভাবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নানা কর্মসূচী গ্রহণ করে।  

শুরুতে সকাল সাড়ে দশটায় বিশ্ববিদ্যালয়ের মূল ফটক থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে ক্যাম্পাসের বিভিন্ন স্থান ঘুরে মূল ফটকে শেষ হয়।

ডাউন সিনড্রোম বৈশিষ্ট্যসম্পন্ন শিশু, ব্যক্তি ও তাদের অভিভাবকবৃন্দ, সুশীল সমাজের প্রতিনিধি, শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীগণ এতে অংশ নেন।  

এরপর ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মাল্টি পারপাস হলে এ উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মো. খুরশীদ আলম।  

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল কাসেম মিয়া, ইউনাইটেড ট্রাস্টের নির্বাহী পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ জেড এম ফজলুর রহমান, মানুষের জন্য ফাউন্ডেশন এর নির্বাহী পরিচালক শাহীন আনাম, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিউটের মহাপরিচালক অধ্যাপক ড. হাকিম আরিফ প্রমূখ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশের প্রধান পৃষ্ঠপোষক ও  জাপান বাংলাদেশ ফ্রেন্ডশিপ হসপিটালের চেয়ারম্যান অধ্যাপক ডা. সরদার এ নাঈম।  

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সরদার এ রাজ্জাক। তিনি সূচনা বক্তব্যে বিশ্ব ডাউন সিনড্রোম দিবস উদযাপনের প্রেক্ষাপট তুলে ধরেন। মূল প্রবন্ধে চতুর্থ শিল্প বিপ্লবে ডাউন সিনড্রোম বৈশিষ্ট্যসম্পন্ন জনগোষ্ঠির ক্ষমতায়ন নিশ্চিতকরণে প্রযুক্তির ব্যবহার ও ভূমিকার ওপর গুরুত্বারোপ করেন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স বিভাগের অধ্যাপক অধ্যাপক ড. খন্দকার এ মামুন।  

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মো. খুরশীদ আলম বলেন, ‘বর্তমান সরকারের প্রতিবন্ধী-বান্ধব নানা কার্যক্রম রয়েছে। এছাড়াও বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের আর্থসামাজিক নিরাপত্তা ও স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে সরকারের গৃহীত বিভিন্ন গুরুত্বপূর্ণ পদক্ষেপ রয়েছে। ’ 

অন্যান্য বক্তারা ডাউন সিনড্রোম বৈশিষ্ট্যসম্পন্ন জনগোষ্ঠির জীবনমান উন্নয়নে একাডেমিয়া, সরকারি ও বেসরকারি পদক্ষেপের সমন্বয় সাধনের উপর জোর দেয়ার গুরুত্বের কথা তুলে ধরেন। সবশেষে মনোজ্ঞ নৃত্য, গান, ফ্যাশন শো উপস্থাপনা করে ডাউন সিনড্রোম বৈশিষ্ট্যসম্পন্ন শিশু, কিশোর ও ব্যক্তিগণ।