একুশে পদকপ্রাপ্ত ভাস্কর শামীম শিকদার না ফেরার দেশে

একুশে পদকপ্রাপ্ত ভাস্কর শামীম শিকদার না ফেরার দেশে

অনলাইন ডেস্ক

একুশে পদকপ্রাপ্ত ভাস্কর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক শিক্ষক শামীম শিকদার মারা গেছেন। আজ মঙ্গলবার তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন নিশ্চিত করে কিউরেটর অব শামীম শিকদার স্কাল্পচার পার্ক ইমরান হোসেন জানান, রাজধানী ঢাকার ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আজ বিকেল সাড়ে ৪টায় শামীম শিকদার শেষনিঃশ্বাস ত্যাগ করেন।

৭০ বছর বয়সী এই ভাস্কর কার্ডিওভাসকুলার, শ্বাসতন্ত্র এবং কিডনির জটিলতাসহ নানা শারীরিক অসুস্থতায় ভুগছিলেন বলে জানিয়েছেন তার চিকিৎসক।

ইমরান জানান, মৃত্যুকালে শামীম শিকদার ২ সন্তান রেখে গেছেন, যারা লন্ডনে বসবাস করেন।

মোহাম্মদপুর কবরস্থানে বাবা-মায়ের কবরের পাশে তাকে দাফন করা হবে। এর আগে, তার মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে নেওয়া হবে।

অসম্পূর্ণ কাজ শেষ করার লক্ষ্যে ৭ মাস আগে লন্ডন থেকে বাংলাদেশে এসেছিলেন তিনি। পরে অসুস্থ হওয়ায় ৪ মাস আগে তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

দুটি হাসপাতাল থেকে চিকিৎসা নেওয়ার পরও স্বাস্থ্যের কোনো উন্নতি না হওয়ায় তাকে ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়।

ইমরান বলেন, 'তার স্বপ্ন অসম্পূর্ণ রয়ে গেল। ঢাবির চারুকলা অনুষদে জয়নুল আবেদিনের ভাস্কর্যটি তিনি নতুন করে করতে চেয়েছিলেন। '

তিনি আরও জানান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের গুয়ের্নিকা ভাস্কর্যও নতুন করে করার পরিকল্পনা ছিল শামীম শিকদারের। তবে, মন্ত্রণালয়ের 'অসহযোগিতার' কারণে বেশি দূর এগোতে পারেননি।

ঢাবির চারুকলা অনুষদের ভাস্কর্য বিভাগের অধ্যাপক শামীম শিকদার ১৯৯০ সালে টিএসসিতে 'স্বোপার্জিত স্বাধীনতা' এবং ফুলার রোড এলাকায় 'স্বাধীনতা সংগ্রাম' নির্মাণ করেন।  

এর আগে ১৯৭৪ সালে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরণে ঢাকা কেন্দ্রীয় কারাগারে একটি ভাস্কর্য নির্মাণ করেন।

২০০০ সালে তিনি একুশে পদক পান।

news24bd.tv/তৌহিদ