স্বর্ণের দাম কমেছে

সংগৃহীত ছবি

স্বর্ণের দাম কমেছে

অনলাইন ডেস্ক

দেশের বাজারে স্বর্ণের দাম কিছুটা কমেছে। রেকর্ড দাম বৃদ্ধির তিনদিনের মাথায় এ দাম কমানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ জুয়েলার্স এসোসিয়েশন -বাজুস।

মঙ্গলবার (২১ মার্চ) বাজুস স্ট্যান্ডিং কমিটি অন প্রাইসিং অ্যান্ড প্রাইস মনিটরিং এর এক বৈঠকে দাম কমানোর বিষয়ে সিদ্ধান্ত হয়। এরপর এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বর্ণের মূল্য কমানোর বিষয়ে ঘোষণা দেয় বাজুস।

বিজ্ঞপ্তিতে বলা হয়, স্থানীয় বাজারে তেজাবী স্বর্ণের (পাঁকা স্বর্ণ) দাম কমায় এই সিদ্ধান্ত নিয়েছে বাজুস। বুধবার (২২ মার্চ) থেকে নতুন দাম কার্যকর হবে। নতুন নির্ধারিত দামে সব থেকে ভালো মানের স্বর্ণের দাম ভরিতে ১ হাজার ১৬৬ টাকা কমিয়ে ৯৭ হাজার ৬২৮ টাকা করা হয়েছে।

নতুন দাম অনুযায়ী, সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেট প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) সোনার দাম ৯৭ হাজার ৬২৮ টাকা করা হয়েছে।

আর ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম এক হাজার ১০৮ টাকা কমিয়ে ৯৩ হাজার ১৯৫ টাকা করা হয়েছে।

১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৯৩৪ টাকা কমিয়ে করা হয়েছে ৭৯ হাজার ৮৯৮ টাকা। আর সনাতন পদ্ধতির স্বর্ণের দাম ভরিতে ৭৫৮ টাকা কমিয়ে ৬৬ হাজার ৫৪৩ টাকা করা হয়েছে।

এদিকে, অপরিবর্তিত রয়েছে রুপার দাম। ২২ ক্যারেটের এক ভরি রুপা এক হাজার ৭১৫ টাকা, ২১ ক্যারেটের রুপা এক হাজার ৬৩৩ টাকা, ১৮ ক্যারেটের রুপা এক হাজার ৪০০ টাকা এবং সনাতন পদ্ধতির রুপা এক হাজার ৫০ টাকা ভরি বিক্রি হচ্ছে।

গত ১৮ মার্চ এক লাফে সব থেকে ভালো মানের স্বর্ণের দাম ভরিতে ৭ হাজার ৬৯৮ টাকা বাড়িয়ে ৯৮ হাজার ৭৯৪ টাকা করা হয়। দেশের বাজারে এটাই ছিলো স্বর্ণের সর্বোচ্চ দাম।  ১৯ মার্চ থেকে সোনার সেই দাম কার্যকর হয়।

এই রকম আরও টপিক