আফগানিস্তান-পাকিস্তানে শক্তিশালী ভূমিকম্প: নিহত ১১, আহত শতাধিক

সংগৃহীত ছবি

আফগানিস্তান-পাকিস্তানে শক্তিশালী ভূমিকম্প: নিহত ১১, আহত শতাধিক

অনলাইন ডেস্ক

আফগানিস্তান এবং পাকিস্তানে শক্তিশালী ভূমিকম্পে আঘাতে এখন পর্যন্ত ১১ জনের প্রাণহানি ঘটেছে।  ৬ দশমিক ৫ মাত্রার সেই ভূমিকম্পে পাকিস্তানে ৯ জন এবং আফগানস্থানে দুজন নিহত হয়েছেন।  এছাড়া আহত হয়েছে শতাধিক মানুষ। খবর এপির।

  

গতকাল মঙ্গলবার (২১ মার্চ) সন্ধ্যার পর হওয়া এ ভূমিকম্পে পার্শ্ববর্তী দেশ ভারতও কেঁপে ওঠে বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। জানা গেছে, ভূমিকম্পের পর ৩ দশমিক ৭ মাত্রার একটি পরাঘাতেরও ঘটনা ঘটে। ভূমিকম্পে আফগানিস্তানের রাজধানী কাবুল এবং পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ ও লাহোরেও কম্পন অনুভূত হয়েছে। ভারতের রাজধানী নয়াদিল্লি ও কাশ্মীর থেকেও এ কম্পন অনুভূত হয়।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) জানিয়েছে, এই ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল আফগানিস্তানের শহর জুরম থেকে ৪০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্ব দিকে পাকিস্তান ও তাজিকিস্তান সীমান্তের কাছাকাছি।

পাকিস্তানের আবহাওয়া বিভাগ জানিয়েছে, হিন্দুকুশ অঞ্চলে হওয়া এই ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৮ মাত্রার কিছু বেশি। আর পরাঘাতের মাত্রা ছিল ৩ দশমিক ৭।

পাকিস্তানে এ ভূমিকম্পে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে খাইবার পাখতুনখাওয়া। বিলাল ফাইজি নামে খাইবার পাখতুনখাওয়ার আঞ্চলিক উদ্ধার সংস্থার এক কর্মকর্তা  জানিয়েছেন, ভূমিকম্পের আঘাতে কোথাও কোথাও ভূমি ধসের ঘটনা ঘটে।  এতে করে যান চলাচল বন্ধ হয়ে যায়। এছাড়া যারা নিহত হয়েছেন তাদের বেশিরভাগের প্রাণই গেছে ভবনের ছাদ ধসে পড়ে।

আফগানিস্তানে তালেবানের নিযুক্ত জনস্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র শরাফত জামান অমর বলেছেন, আফগানিস্তানে ভূমিকম্পে এখন পর্যন্ত কমপক্ষে দুজন মারা গেছেন এবং প্রায় ২০ জন আহত হয়েছে।

জামান অমর বলেন, ‘দুর্ভাগ্যবশত, ভূমিকম্পটি শক্তিশালী হওয়ায় হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে। তিনি আরও জানান, মানুষের জীবন বাঁচাতে সমস্ত হাসপাতালে স্বাস্থ্য-সুবিধা দিতে প্রস্তুত রয়েছে।

উল্লেখ্য, গত বছর ২২ সেপ্টেম্বর আফগানিস্তানের উত্তরপূর্বাঞ্চলীয় প্রদেশ নানগারহার ও কুনারে ৬ দশমিক ১ মাত্রার এক ভূমিকম্প হয়েছিল। এতে নিহতের সংখ্যা ছাড়িয়েছিল ১ হাজার এবং আহত হয়েছিলেন দেড় হাজারেরও বেশি মানুষ।

news24bd.tv/SHS