নিটার মিজানুরকে অভিযোগ থেকে অব্যাহতি

নিটার মিজানুরকে অভিযোগ থেকে অব্যাহতি

অনলাইন ডেস্ক

জাতীয় বস্ত্র প্রকৌশল ও গবেষণা ইনস্টিটিউটের (নিটার) সাবেক অধ্যক্ষ ও উপদেষ্টা অধ্যাপক মোহাম্মদ মিজানুর রহমানের বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হয়েছিল তা থেকে তাকে অব্যাহতি দিয়েছে প্রতিষ্ঠানটির ছয় সদস্যের তদন্ত কমিটি।

নিটারের গভর্নিং বডির ৬২তম সভায় এ সংক্রান্ত তদন্ত কমিটির প্রতিবেদন পেশ করা হয়।

বুধবার রাজধানীর একটি রেস্তোরাঁয় সংবাদ সম্মেলনে নিটারের গভর্নিং বডির ৬২তম সভায় পাস হওয়া তদন্ত প্রতিবেদন তুলে ধরে এ সব কথা বলেন মোহাম্মদ মিজানুর রহমান।

২০২১ সালের নভেম্বরে সাভারের জাতীয় বস্ত্র প্রকৌশল ও গবেষণা ইনস্টিটিউটে অনাকাঙিক্ষভাবে এক অস্থিতিশীল এবং অরাজক পরিস্থিতির সৃষ্টি হয়।

ওই পরিস্থিতিতে প্রতিষ্ঠানের স্বার্থে. মোহাম্মদ মিজানুর রহমান নিটারের উপদেষ্টার পদ থেকে পদত্যাগ করেন।

পরবর্তীতে নিটারের কয়েকজন শিক্ষক ও কর্মকর্তা মিজানুরের বিরুদ্ধে নিটারের গভর্নিং বডির কাছে লিখিতভাবে বিভিন্ন অভিযোগ করেন।

এসব অভিযোগের বিষয়ে তদন্তের জন্য নিটারের গভর্নিং বডি ৬ সদস্যের তদন্ত কমিটি গঠন করে। কমিটিতে আহ্বায়ক হিসেবে ছিলেন বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট আব্দুল্লাহ আল মামুন।

এই তদন্ত কমিটি অধ্যাপক মোহাম্মদ মিজানুর রহমানের বিরুদ্ধে অভিযোগগুলোর বিষয়ে নিটারের শিক্ষক, কর্মকর্তা, প্রশাসন ও হিসাব শাখার সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারী এবং অভিযোগ দাখিলকারীসহ ৩৮ জনের সরাসরি/লিখিত জবানবন্দি ও সাক্ষ্যগ্রহণ করে।

তদন্ত কমিটির প্রতিবেদনে বলা হয়, মোহাম্মদ মিজানুর রহমানের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ, আর্থিক ও প্রশাসনিক অনিয়ম এবং ক্ষমতার অপব্যবহারের যে অভিযোগ করা হয়েছে তা প্রমাণ হয়নি।

news24bd.tv/তৌহিদ

এই রকম আরও টপিক