বাজেটে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ ও প্রবৃদ্ধি ধরে রাখাই লক্ষ্য: পরিকল্পনা প্রতিমন্ত্রী

বাজেটে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ ও প্রবৃদ্ধি ধরে রাখাই লক্ষ্য: পরিকল্পনা প্রতিমন্ত্রী

আসন্ন বাজেটে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করতে হবে। সেইসাথে দেশের সামষ্টিক প্রবৃদ্ধি ধরে রাখাই মূল লক্ষ্য বলে জানিয়েছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

বুধবার (২২ মার্চ) রাজধানীর শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এর এক আয়োজনে এসব বলেন প্রতিমন্ত্রী। তিনি বলেন, এখন অবশ্যই চ্যালেঞ্জিং সময়।

কোভিডের সংকট সরকার সামাল দিয়েছে। বিশ্বে এখন আরেক সংকট চলছে। যুক্তরাষ্ট্রের মতো উন্নত দেশেও ব্যাংক বসে যাচ্ছে। এ কারণে আমাদের আত্মতুষ্টির কোনো সুযোগ নেই।

প্রতিমন্ত্রী আরও বলেন, আগামী অর্থবছরে উচ্চাকাঙ্ক্ষী বাজেট করার সুযোগ নেই। আবার বেসরকারি খাতের বিনিয়োগ যাতে বাধাগ্রস্ত না হয়, সেদিকেও খেয়াল রাখতে হবে।

অনুষ্ঠানে এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন বলেন, বর্তমান প্রেক্ষাপটে আগামী বাজেট খুবই গুরুত্বপূর্ণ। রাজস্ব আয় বাড়ানো দরকার, আবার ব্যবসা–বাণিজ্যও চালু রাখা দরকার। তিনি রপ্তানি বৈচিত্র্যকরণের ওপর জোর দেন। ঢাকা ও চট্টগ্রাম থেকে বেশিরভাগ কর আদায় হয় উল্লেখ করে দেশের অন্যান্য এলাকা থেকে কর আদায় বাড়ানোর পরামর্শ দেন। অন্যদিকে ব্যবসার ওপর অগ্রিম আয়করের চাপ কমানোর সুপারিশ করেন।

news24bd.tv/FA