বিদেশি পর্যটক নিয়ে ফের সুন্দরবনে গঙ্গা বিলাস

বিদেশি পর্যটক নিয়ে ফের সুন্দরবনে গঙ্গা বিলাস

বাগেরহাট প্রতিনিধি

ভারতের উত্তর প্রদেশের বারাণসী থেকে বাংলাদেশ হয়ে আসাম পর্যন্ত ৩২০০ কিলোমিটার নৌপথ পাড়ি দেয়া বিশ্বের দীর্ঘতম বিলাসবহুল পাঁচ তারকা মানের রিভার ক্রুজ গঙ্গা বিলাসে করে আবারও সুন্দরবনে এসেছে বিদেশি পর্যটকরা।

বুধবার সকাল ১০টায় পর্যটকবাহী এই প্রমোদতরীটি বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের ঢাংমারী স্টেশন অফিস ঘাটে এসে নোঙ্গর করে। এরপর বন বিভাগের নির্ধারিত রাজস্ব দিয়ে সুন্দরবনের হারবাড়িয়া ইকো ট্যুরিজম কেন্দ্রের উদ্দেশ্যে ছেড়ে যায়।

এবারের ফিরতি যাত্রায় প্রমোদতরী গঙ্গা বিলাসে চার জন সুইস ও দুই জন জার্মান পর্যটক রয়েছেন।

এসব বিদেশী পর্যটকরা তিনদিন ওয়ার্ল্ড হ্যারিটেজ সাইট সুন্দরবনে থেকে হারবাড়িয়া, কচিখালী ও কটকা অভয়ারন্য এলাকাসহ জামতলা সিবিচ ঘুরে দেখবেন।

ভারত ও বাংলাদেশের মধ্যে ৩২০০ কিলোমিটার নৌপথে ৫০ দিনের যাত্রায় ভারতীয় বিলাসবহুল রিভার ক্রুজ গঙ্গা বিলাসের পর্যটকরা দুই দেশের ২৭টি নদ-নদী পাড়ি দিয়ে ৫০টি ঐতিহাসিক স্থাপত্য ও বিশ্বঐতিহ্য স্থান (ওয়ার্ল্ড হ্যারিটেজ সাইড) ঘুরে দেখার সুযোগ পান।

দৈর্ঘ্য ৬২.৫ মিটার এবং প্রস্থ ১২.৮ মিটার ও ১.৩৫ মিটার ড্রাফটের প্রমোদতরীটিতে ১৮টি অত্যাধুনিক স্যুটসহ একসাথে ৮০ জন পর্যটকের ভ্রমণের সুযোগ রয়েছে। রেস্টুরেন্ট, স্পা, সুইমিংপুল, সানডেকের ব্যবস্থাসহ রয়েছে আন্তর্জাতিক মানের সব রকম সুযোগ-সুবিধা।

উদ্ধোধনী যাত্রায় সুইস ও জার্মানসহ ৩০ জন পর্যটক নিয়ে গত ৪ ফেব্রুয়ারি মোংলা বন্দরে পৌঁছায় প্রমোদতরী গঙ্গা বিলাস। বাংলাদেশের ঐতিহাসিক স্থাপত্য ও বিশ্বঐতিহ্য স্থান (ওয়ার্ল্ড হ্যারিটেজ সাইট) এসব বিদেশি পর্যটকরা ঘুরে দেখার পর গত ১৩ মার্চ দৈখাওয়া নৌপথ অতিক্রম করে ভারতের আসামের ডিব্রুগড়ে পৌঁছায় প্রমোদতরীটি।

ফিরতি যাত্রায় এই প্রমোদতরীটি বুধবার সকাল ১০টায় বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের ঢাংমারী স্টেশনে পৌঁছায়। তবে, ফিরতি যাত্রায় পর্যটক রয়েছে মাত্র ৬ জন। বাকি ২৬ জন বিদেশী পর্যটক গত ১৯ মার্চ ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বিন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করেন।

সুন্দরবনের ঢাংমারী স্টেশন কর্মকর্তা সাইফুল বারী জানান, বুধবার সকাল ১০টায় বিদেশী পর্যটকবাহী ভারতীয় প্রমোদতরী গঙ্গা বিলাস সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের ঢাংমারী স্টেশন অফিস ঘাটে এসে নোঙ্গর করে। পরে নির্ধারিত রাজস্ব দিয়ে সুন্দরবনের হারবাড়িয়া ইকো ট্যুরিজম কেন্দ্রের উদ্দেশ্যে ছেড়ে যায়।

news24bd.tv/FA