লালবাগ কেল্লায় মুঘল আমলের হাম্মাম খানা উদ্বোধন

লালবাগ কেল্লায় মুঘল আমলের হাম্মাম খানা উদ্বোধন

অনলাইন ডেস্ক

লালবাগ কেল্লায় অবস্থিত মুঘল আমলের হাম্মাম খানা উদ্বোধন করলেন বাংলাদেশের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এবং যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস।

বুধবার (২২ মার্চ) তারা যৌথভাবে এ হাম্মাম খানার উদ্বোধন করেন। এরপর এক বিবৃতিতে এ খবর জানিয়েছে ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস। বিবৃতিতে বলা হয়, যৌথভাবে লালবাগ কেল্লার ঐতিহাসিক হাম্মাম খানা সংস্কার করেছে যুক্তরাষ্ট্র।

২০২১ সালের মার্চ মাসে যুক্তরাষ্ট্রের অ্যাম্বাসেডর’স ফান্ড ফর কালচারাল প্রিজারভেশন (এএফসিপি) কার্যক্রমের আওতায় দুই বছর মেয়াদী পুনরুদ্ধার ও সংরক্ষণের কাজটি শুরু হয়।

মুঘল আমলে অর্থাৎ ১৭ শতকে তৈরি প্রাচীন লালবাগ দুর্গের তিনটি প্রধান কাঠামোর অন্যতম মুঘল হাম্মাম খানার পুনরুদ্ধার ও স্থাপত্য কলার নথিবদ্ধকরণের কাজে এএফসিপি তহবিল থেকে মোট ১ লাখ ৮৫ হাজার ৯৩৩ আমেরিকান ডলার (প্রায় ২ কোটি টাকা) খরচ করা হয়েছে।

উদ্বোধনকালে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেন, বিশ্বজুড়ে সাংস্কৃতিক বৈচিত্র্যের প্রসার, মত প্রকাশের স্বাধীনতাকে সমর্থন করা এবং সাংস্কৃতিক ঐতিহ্যকে সংরক্ষণ করা যুক্তরাষ্ট্রের জন্য অগ্রাধিকার। আগামী প্রজন্মের জন্য আমাদের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যকে রক্ষা করতে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

দূতাবাসের তথ্যানুযায়ী, বিদেশে যুক্তরাষ্ট্র সরকারের সবচেয়ে গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক উদ্যোগগুলোর অন্যতম হলো অ্যাম্বাসেডর’স ফান্ড ফর কালচারাল প্রিজারভেশন (এএফসিপি)। গত ২০ বছরে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্য ও উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত গুরুত্বপূর্ণ ঐতিহ্য সংরক্ষণ ও পুনরুদ্ধারের লক্ষ্যে বাংলাদেশে ১১টি এএফসিপি প্রকল্পকে সহায়তা দিয়েছে। যার মোট প্রকল্প মূল্য প্রায় ৬ কোটি টাকা।

news24bd.tv/FA