ব্যাংকিং খাতে অস্থিরতার মধ্যেই সুদের হার বাড়াল যুক্তরাষ্ট্র

সংগৃহীত ছবি

ব্যাংকিং খাতে অস্থিরতার মধ্যেই সুদের হার বাড়াল যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

মার্কিন ব্যাংকখাতে চলমান অস্থিরতার মধ্যেই ফের সুদের হার বাড়িয়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক। নতুন করে সুদের হার বাড়ালে ব্যাংকিং খাতে আরও অস্থিরতা দেখা দিতে পারে। খবর বিবিসির।  

ব্যাংকিং খাত শক্ত অবস্থানে আছে দাবি করে বুধবার (২২ মার্চ) ফেডারেল রিজার্ভ সুদের হার ০ দশমিক ২৫ পয়েন্ট বাড়ানোর ঘোষণা দেয় মার্কিন কেন্দ্রীয় ব্যাংক।

তবে তারা সঙ্গে সতর্কতা দিয়েছে, যেসব ব্যাংক বন্ধ হয়ে গেছে আগামী কয়েক মাসে সেগুলোর বিরূপ প্রভাব পড়তে পারে।

বিশ্বব্যাপী জীবন ব্যয় ও দ্রব্যপণ্যের মূল্য স্থিতিশীল রাখতে গত বছর থেকেই সুদহার বাড়িয়ে চলছে যুক্তরাষ্ট্রের ব্যাংক। তবে সুদহার বৃদ্ধির বিষয়টি ব্যাংকিং খাতে অস্থিরতা তৈরি করেছে। এ মাসেই সিলিকন ভ্যালি এবং সিগনেচার নামে দুটি ব্যাংকে ধস নেমেছে শুধুমাত্র এ কারণে।

ব্যাংকগুলো যেসব বন্ড কিনে রেখেছে, আশঙ্কা করা হচ্ছে সুদহার বৃদ্ধির কারণে সেসব বন্ডের দাম কমে যাবে।

অর্থনৈতিক প্রবৃদ্ধির যে পূর্বাভাস ব্যাংক দিয়েছে তাতে বলা হয়েছে, তারা আশা করছে ২০২৩ সালে প্রবৃদ্ধি হবে ০ দশমিক ৪ শতাংশ। আর ২০২৪ সালে প্রবৃদ্ধি হবে ১ দশমিক ২ শতাংশ। যা সাধারণের তুলনায় অনেক কম। এছাড়া গত বছরের ডিসেম্বরে প্রবৃদ্ধির যে পূর্বাভাস তারা দিয়েছিল সেটি থেকেও এটি কম।

সুদহার বাড়া মানে হলো বাড়ি কেনার খরচ বেড়ে যাওয়া, ব্যবসার পরিধি বাড়ানোসহ বিভিন্ন খরচ বেড়ে যাওয়া। সুদহার বাড়িয়ে মূলত এসব বিলাসী পণ্যের চাহিদা কমানোর চেষ্টা করে কেন্দ্রীয় ব্যাংক। এর মাধ্যমে বাজার স্থিতিশীল থাকে।

news24bd/ARH