সাকিব-লিটনের আইপিএল খেলা নিয়ে যা জানালেন পাপন

সংগৃহীত ছবি

সাকিব-লিটনের আইপিএল খেলা নিয়ে যা জানালেন পাপন

অনলাইন ডেস্ক

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) শুরু থেকে খেলতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কাছে অনাপত্তিপত্র (এনওসি) চেয়েছেন সাকিব আল হাসান ও লিটন দাস। তবে সবকিছু ঠিক থাকলে এনওসি পাচ্ছেন না তারা। আইপিএলের শুরুর সময় আয়ারল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে টেস্ট ম্যাচ খেলবে বাংলাদেশ। যে কারণে কলকাতা নাইট রাইডার্সের এ দুই ক্রিকেটারকে আইপিএলের ছাড়পত্র পাবেন না বলে জানিয়েছেন বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন।

আগামী ৩১ মার্চ শুরু হবে আইপিএলের নতুন আসর। সেদিন চট্টগ্রামে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ টি২০ ম্যাচ খেলবে বাংলাদেশ। এরপর মিরপুরে ৪ এপ্রিল শুরু হবে একমাত্র টেস্ট। পাঁচ দিন পর্যন্ত খেলা হলে টেস্টটি শেষ হবে ৮ এপ্রিল।

অর্থাৎ, শুরুর এক সপ্তাহে আইপিএলে থাকতে পারছেন না তারা।

কেন্দ্রীয় চুক্তির সময়ই ক্রিকেটারদের বলা আছে, জাতীয় দলের খেলা থাকলে তারা বিদেশি লিগে খেলতে পারবেন না। বোর্ড সভাপতি সে কথা টেনে আজ সিলেটে গণমাধ্যমকর্মীদের বলেছেন, ‘আমি আপনাদের বারবার একটা কথা জিজ্ঞেস করলে একটাই উত্তর দিয়েছি। আইপিএলে নিলামে ওদেরকে যখন ডাকা হয়, তার আগে আমাদের কাছ থেকে জানতে চেয়েছে ওরা কখন এভেইলেবল। আমরা ওদেরকে দিয়ে দিয়েছি (সময়সূচি) এবং এটা জেনেই ওরা ওদেরকে নিলামে নিয়েছে। এরপর যদি কোনো কিছু বদল হয়, তাহলে তো আমরাই বলবো আপনাদেরকে। আমাদের এখনো পর্যন্ত কোনো বদল আসেনি (সিদ্ধান্তে)। ’

বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে থাকায় সাকিব-লিটনকে যে আয়ারল্যান্ড সিরিজে খেলতেই হচ্ছে, তা পরিষ্কার বিসিবি সভাপতির পরের কথাতেই। পাপন বলেন,  ‘না থাকার (বাংলাদেশের খেলার সময় এভেইলেবল) আমি কোনো অপশনই দেখি না। যদি এমন হতো ওদেরকে আমরা বলেছি, ভেবে-চিন্তে দেখতেও পারি, তাহলে সন্দেহ থাকত। আমরা তো পরিষ্কার বলেই দিয়েছি। আমরা এখন পর্যন্ত ওই সিদ্ধান্তেই আছি। সিদ্ধান্ত বদল হওয়ার আমি কোনো সম্ভাবনা দেখি না সত্যি কথা বলতে। যদি কখনো সিদ্ধান্ত বদল হয় আপনাদেরকে আগেই জানাব। তবে এখনো আগের সিদ্ধান্তই বহাল আছে। ’

আইপিএলের মাঝেও আছে আরেকটি আয়ারল্যান্ড সিরিজ। মে মাসের মাঝামাঝি ইংল্যান্ডে গিয়ে আইরিশদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ। সেখানেও আছে সপ্তাহ-দশদিনের ধাক্কা। অর্থাৎ দুই ধাপে আইপিএলের বেশ কিছু ম্যাচ হাতছাড়া হতে যাচ্ছে সাকিব-লিটনের। তবে মুস্তাফিজুর রহমানের এতে সমস্যা হওয়ার কথা নয়। কেননা দিল্লি ক্যাপিটালসের হয়ে আইপিএল খেলা ফিজ বিসিবির লাল বলের চুক্তিতে নেই। ফলে টেস্ট স্কোয়াডে এমনিতেই রাখা হয় না তাকে।

news24bd.tv/SHS