পুতিনকে গ্রেপ্তারের চেষ্টা যুদ্ধের ঘোষণা হিসেবে দেখবে রাশিয়া: মেদভেদেভ

সংগৃহীত ছবি

পুতিনকে গ্রেপ্তারের চেষ্টা যুদ্ধের ঘোষণা হিসেবে দেখবে রাশিয়া: মেদভেদেভ

অনলাইন ডেস্ক

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে গ্রেপ্তারের চেষ্টাকে যুদ্ধের ঘোষণা হিসেবে দেখা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন রুশ নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান ও সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ। গতকাল বৃহস্পতিবার (২৩ মার্চ) টেলিগ্রামে এক ভিডিওবার্তায় এ হুঁশিয়ারি দেন তিনি।  

ভিডিও বার্তায় মেদভেদ বলেন, পুতিনকে গ্রেপ্তার করা হলে যুদ্ধ বেঁধে যাবে। তিনি বলেন, ‘পৃথিবীর কোনো দেশে রুশ প্রেসিডেন্ট গেলে তাকে যদি গ্রেপ্তার করা হয়, তাহলে রাশিয়া পুরোদস্তুর যুদ্ধ ঘোষণা করবে।

বস্তুত, উদাহরণ হিসেবে তিনি বলেছেন-ধরা যাক পুতিন জার্মানি গেলেন এবং সেখানে তাকে গ্রেপ্তার করা হলো। সেক্ষেত্রে রাশিয়ার সব মিসাইল বার্লিনের পার্লামেন্ট লক্ষ্য করে ছোঁড়া হবে। বার্লিন ধ্বংস করে দেওয়া হবে। ’

এর আগে, ইউক্রেনে রাশিয়ার সেনারা যুদ্ধাপরাধ করেছে বলে অভিযোগ জানিয়ে আন্তর্জাতিক আদালতে মামলা হয়েছিল।

সম্প্রতি আদালত সেই মামলার রায় ঘোষণা করেছে। যুদ্ধের জন্য এবং যুদ্ধাপরাধ ঘটানোর দায়ে পুতিনের নামে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।

হেগে আন্তর্জাতিক আদালতে এই রায় ঘোষণার পরে এই প্রথম রাশিয়ার কোনো উচ্চপদস্থ কর্মকর্তা এ বিষয়ে মুখ খুললেন। মেদভেদেভ জানান, আন্তর্জাতিক আদালতের প্রসিকিউটর করিম খানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার পরিকল্পনা করছে রাশিয়া। যেভাবে পুতিনের শাস্তি ঘোষণা করা হয়েছে, তা ভুল। কোনো দেশের রাষ্ট্রপ্রধানকে এভাবে কাঠগড়ায় দাঁড় করানো যায় না। এভাবে তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা যায় না।

করিম খান উদ্দেশ্যপ্রণোদিতভাবে এই কাজ করেছেন বলে রাশিয়ার দাবি। এই কারণেই তার বিরুদ্ধে রাশিয়ার কোর্টে মামলা শুরু হয়েছে।

এদিকে, ইউরোপীয় ইউনিয়নের ২৬টি দেশ পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হওয়াকে সমর্থন দিয়েছে। কিন্তু হাঙ্গেরি জানিয়ে দিয়েছে, তারা এই রায় মানছে না। পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হওয়া তারা পছন্দ করছে না। পুতিন হাঙ্গেরি গেলে তাকে গ্রেপ্তার করা হবে না বলেও জানিয়ে দেওয়া হয়েছে।

তবে, জার্মানি আন্তর্জাতিক আদালতের রায়ে খুশি বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক।

news24bd/ARH