এশিয়া কাপ পাকিস্তানেই, ভারতের জন্য ‘ভিন্ন নিয়ম’

এশিয়া কাপ পাকিস্তানেই, ভারতের জন্য ‘ভিন্ন নিয়ম’

অনলাইন ডেস্ক

দফায় দফায় প্রতিপক্ষ দুই দেশের ‘হুমকির’ পর এশিয়া কাপ নিয়ে অবশেষে সুর নরম করল ভারত। পাকিস্তানেই হতে যাচ্ছে এশিয়া কাপ, তবে ভারত খেলবে অন্য কোনও দেশের ভেন্যুতে। এমনকি তাদের ম্যাচ স্বাগতিক পাকিস্তানের বিপক্ষে হলেও এবং সেটা ফাইনাল হলেও। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) কাছে এমনই প্রস্তাব ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড দিয়েছে বলে জানাচ্ছে ইএসপিএন ক্রিকইনফো।

পূর্বের সিদ্ধান্ত অনুযায়ী পাকিস্তানেই বসছে এশিয়া কাপ ক্রিকেট। । ভারত এখনো পাকিস্তানে খেলতে না যাওয়ার সিদ্ধান্তে অটল আছে। তবে, এশিয়া কাপ নিয়ে ভারতের সুর যেন কিছুটা নরম হচ্ছে।

এত দিন এশিয়া কাপ ক্রিকেট টুর্নামেন্টের আয়োজক দেশ পাকিস্তানের ব্যাপারে তারা যেভাবে আপত্তি জানিয়েছে, সম্প্রতি সেটি থেকে সরে এসেছে। ভারত এখন পাকিস্তানকে এশিয়া কাপ আয়োজনে একটি ‘হাইব্রিড' মডেল প্রস্তাব করেছে।

ইন্ডিয়া হেরাল্ডসহ দেশটির একাধিক গণমাধ্যম ক্রিকইনফো বরাত দিয়ে বলছে, ভারত ও পাকিস্তান ক্রিকেট বোর্ডের মধ্যে এশিয়া কাপ নিয়ে সাম্প্রতিক যে আলাপ-আলোচনা চলছে, সেটি যদি সফল হয়, তাহলে আগামী সেপ্টেম্বরে এশিয়া কাপ অদ্ভূত এক উপায়ে অনুষ্ঠিত হবে। একে বলা হচ্ছে ‘হাইব্রিড' মডেল।

এশিয়া কাপে ভারতের ম্যাচগুলো হবে অন্য দেশে। ভারত পাকিস্তানকে বলেছে, এশিয়া কাপের আয়োজক স্বত্ব পাকিস্তানেরই থাকবে। শুধু ভারতের খেলাগুলো আশপাশের কোনো নিরপেক্ষ ভেন্যুতে আয়োজন করতে হবে। পাকিস্তানের বিপক্ষে ম্যাচ হলেও সেটি নিরপেক্ষ ভেন্যুতে চায় ভারত। ফাইনালে ভারত উঠলেও সেটি হবে সেই নিরপেক্ষ ভেন্যুতে। সম্প্রতি দুবাইয়ে আইসিসির বৈঠকের মধ্যেই ভারত ও পাকিস্তানের ক্রিকেট বোর্ডের মধ্যে এশিয়া কাপ আয়োজন নিয়ে যে আলোচনা হয়েছে, সেখানেই ভারত এ নিয়ে প্রস্তাব দিয়েছে পাকিস্তানকে।

ভারতের ম্যাচগুলি যদিও পাকিস্তানে হবে না। তারা কোন দেশে খেলবেন তা এখনো ঠিক হয়নি। সংযুক্ত আরব আমিরাত, ওমান, শ্রীলঙ্কা এমনকি ইংল্যান্ডেও ভারতের ম্যাচ হতে পারে বলে মনে করা হচ্ছে। ভারত বনাম পাকিস্তানসহ পাঁচটি ম্যাচ হতে পারে অন্য দেশে। মোট ছ'টি দেশ খেলবে এশিয়া কাপে। ভারত এবং পাকিস্তান একই গ্রুপে রয়েছে। সেপ্টেম্বরে হবে এই প্রতিযোগিতা। ৫০ ওভারের ম্যাচ হবে এবারের এশিয়া কাপে। ভারতের গ্রুপে পাকিস্তান ছাড়াও আরও একটি দেশ খেলবে। সেই দেশ যোগ্যতা অর্জন পর্ব খেলে আসবে। অন্য গ্রুপে থাকবে শ্রীলঙ্কা, বাংলাদেশ এবং আফগানিস্তান। মোট ১৩টি ম্যাচ হবে আসরে।

ফাইনালসহ ১৩ দিনে ১৩ ম্যাচ হবে। দুই গ্রুপের শীর্ষ দুটি দল যাবে সুপার ফোরে এবং সেরা দুটি দল খেলবে ফাইনাল। ভারত ও পাকিস্তান হোঁচট না খেলে ফাইনালেও হতে পারে তাদের দেখা।

news24bd.tv/তৌহিদ

এই রকম আরও টপিক