ইয়েমেনের দোকানে বিক্রি হচ্ছে জাতিসংঘের ত্রাণ

সংগৃহীত ছবি

ইয়েমেনের দোকানে বিক্রি হচ্ছে জাতিসংঘের ত্রাণ

অনলাইন ডেস্ক

ইয়েমেনের দরিদ্র মানুষের জন্য জাতিসংঘের দেওয়া ত্রাণ বিক্রি হচ্ছে দেশটির দোকানে দোকানে। সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে এমন দাবি করেছে স্কাই নিউজ।  

প্রতিবেদনে জানানো হয়েছে, ইয়েমেনের দোকানগুলোতে 'বিক্রির জন্য নয়' লেখা যুক্ত জাতিসংঘের ত্রাণ বিক্রির জন্য পাওয়া যাচ্ছে। লাভের জন্য এসব ত্রাণ বিক্রি করছে দোকানদাররা।

 স্কাই নিউজের একটি অনুসন্ধানী দল ইয়েমেনের হোদেইদাহ প্রদেশে এ ধরনের কর্মকাণ্ডের প্রমাণ পেয়েছে। সেখানে ভোজ্যতেলের পাশাপাশি আটা ও চালও অর্থের বিনিময়ে বিক্রি করছেন দোকানিরা।

স্কাই নিউজ জানিয়েছে, জাতিসংঘের পণ্য বিক্রি করছেন এমন একজন দোকানদারকে জিজ্ঞাসা করলে তিনি প্রথমে অস্বীকার করেন। ত্রাণের পণ্য দোকান থেকে সরিয়ে ফেলারও চেষ্টা করেন তিনি।

 তবে এক পর্যায়ে তিনি স্বীকার করেন। তিনি জানান, অনেক সময় গরীব মানুষ ওষুধের প্রয়োজন হয়। কিন্তু তারা ত্রাণ হিসেবে খাবার পায়। সেক্ষেত্রে তারা খাবার বিক্রি করে ওষুধ কেনেন। ত্রাণ বিক্রির মাধ্যমে তিনি মানুষকে সাহায্য করছেন বলেও দাবি করেন।

তিনি জানান করেন, ত্রাণ বিক্রি একাই করেন না তিনি, তার মত অনেক দোকানদার এ কাজ করে থাকে। তবে তার দোকানে ত্রাণের একটি বড় মজুদ রয়েছে বলে প্রমাণ পেয়েছে স্কাই নিউজের অনুসন্ধানী দলটি।  

আট বছর ধরে চলা যুদ্ধে সবচেয়ে বর ভুক্তভোগী ইয়েমেনের শিশুরা। জাতিসংঘ বলছে, ইয়েমেনে প্রতিরোধযোগ্য কারণে প্রতি ১০ মিনিটে একজন শিশু মারা যায়। ইয়েমেনে ১ কোটি ১০ লাখ শিশুর মানবিক সহায়তা প্রয়োজন বলে জানিয়েছে জাতিসংঘ।  

news24bd/ARH

এই রকম আরও টপিক