প্রাক্তন ডিসি ও ইউএনও’র ৩ মাসের কারাদণ্ড

সাবেক ডিসি আবুল কাসেম মো. মহিউদ্দিন (বাঁয়ে) ও সাবেক ইউএনও সুষমা সুলতানা (ডানে)

প্রাক্তন ডিসি ও ইউএনও’র ৩ মাসের কারাদণ্ড

শাকিলা ইসলাম জুঁই • সাতক্ষীরা প্রতিনিধি 

আদালতের নিষেধাজ্ঞা অমান্য করায় সাতক্ষীরার সাবেক জেলা প্রশাসক (ডিসি) আবুল কাসেম মো. মহিউদ্দিন ও আশাশুনি উপজেলার সাবেক নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুষমা সুলতানাসহ ৩জনকে তিন মাস করে দেওয়ানি কারাদণ্ড দেওয়া হয়েছে।

আশাশুনি আদালতের জ্যেষ্ঠ সহকারী বিচারক সাবরিনা চৌধুরী আজ (১৮ সেপ্টেম্বর, মঙ্গলবার) এই রায় দেন। দণ্ডিতদের মধ্যে আরও রয়েছেন আশাশুনির সহকারী ভূমি কর্মকর্তা কামাল হোসেন।

জেলা জজ আদালতের প্রশাসনিক কর্মকর্তা আবু সুফিয়ান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘মিস কেস ১৩/২০১৭ থেকে উদ্ভুত দেওয়ানি ৬০/২০১৭ এর এক নির্দেশে ২০১৭ সালের ২৬ জুলাই আদালত এক একর ৬৮ শতাংশ জমির ওপর নিষেধাজ্ঞা জারি করেন। বাদি ননী বালা হালদারের আবেদনের প্রেক্ষিতে এই নিষেধাজ্ঞা জারি করা হয়। ’

‘অথচ জেলা প্রশাসক ও ইউএনও পরস্পরের যোগসাজশে উক্ত জমিতে বিবাদী পক্ষকে যেতে সহায়তা করেন। এতে আদালতের নিষেধাজ্ঞা অমান্যের ঘটনা ঘটে।

মঙ্গলবার এ বিষয়ে একটি দীর্ঘ শুনানি শেষে সিনিয়র সহকারী জজ (আশাশুনি আদালত) আবুল কাসেম মো. মহিউদ্দিন,সুষমা সুলতানা এবং কামাল হোসেনকে তিন মাসের কারাদণ্ডকে দেন। তাদেরকে আগামী এক মাসের মধ্যে সাতক্ষীরার জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেওয়া হয়েছে।  

এই আদেশ লঙ্ঘন করলে তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হবে বলেও জানিয়েছেন আদালত। সিভিল প্রসিডিউরের ৩৯ আদেশ ২(৩) রুল এর বিধান মতে, দোষী সাব্যস্ত করে তাদের প্রত্যেককে তিন মাসের দেওয়ানি কারাদণ্ড দেওয়া হয়েছেভ

জানা গেছে, ২৬ জুলাই ২০১৬ থেকে চলতি বছরের ৬ মার্চ পর্যন্ত সাতক্ষীরার জেলা প্রশাসকের দায়িত্বে ছিলেন আবুল কাসেম মো. মহিউদ্দিন। বর্তমানে তিনি বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব। অপরদিকে, আশাশুনির সাবেক উপজেলা নির্বাহী কর্মকর্তা সুষমা সুলতানা বর্তমানে নরসিংদীর এডিসি হিসাবে কর্মরত রয়েছেন।


শাকিলা▐ অরিন▐ NEWS24 

সম্পর্কিত খবর