‘বাংলাদেশের মানবাধিকার নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিবেদন অসত্য ও মনগড়া’

‘বাংলাদেশের মানবাধিকার নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিবেদন অসত্য ও মনগড়া’

অনলাইন ডেস্ক

বাংলাদেশের মানবাধিকার ও আইনের শাসন নিয়ে যুক্তরাষ্ট্রের প্রকাশিত প্রতিবেদন অসত্য ও মনগড়া বলে মন্তব্য করেছে সার্ক মানোবাধিকার ফাউন্ডেশন। শনিবার (২৫ মার্চ) সকালে রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনের মহাসচিব আবেদ আলী এ কথা বলেন।  

তিনি বলেন, আগামী নির্বচনকে প্রভাবিত করতেই যুক্তরাষ্ট্রের এমন উদ্যোগ। বাংলাদেশের মত প্রকাশের স্বাধীনতা,  গণমাধ্যমের স্বাধীনতা, গণমাধ্যমের সেন্সরশিপ, ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে প্রতিবেদনে মনগড়া বক্তব্য তুলে ধরা হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাবেক নির্বাচন কমিশনার ব্রিগডিয়ার জেনারেল এম শাখাওয়াত হোসেন, সংগঠনের সভাপতি সাবেক বিচারপতি সিদ্দিকুর রহমান মিয়া। তারা বলেন, প্রশাসনের হেফাজতে নির্যাতন ও মৃত্যু নিয়ে যে উদ্বেগ প্রকাশ করা হয়েছে তাও অসত্য। বাস্তবতা হলো বিগত যেকোনো বছরের তুলনায় ২০২২ সালে প্রশাসনের হাতে মৃত্যুর সংখ্যা একেবারে নগণ্য। নির্বাচন কমিশন স্বাধীন ও নিরপেক্ষভাবে কাজ করছে বলেও জানান তারা।

 

বিশ্বের ১৯৮টি দেশের মানবাধিকার পরিস্থিতি ও আইনের শাসন নিয়ে প্রতিবছরই রিপোর্ট প্রকাশ করে যুক্তরাষ্ট্র। এর আগেও শাপলা চত্বরে সমাবেশে হতাহতের সংখ্যা নিয়ে বিভ্রান্তকর তথ্য দিয়ে প্রতিবেদন প্রকাশ করেছিল যুক্তরাষ্ট্র।  

news24bd.tv/আইএএম