দ্বিতীয় রমজানে যে দোয়া পড়বেন

প্রতীকী ছবি

দ্বিতীয় রমজানে যে দোয়া পড়বেন

অনলাইন ডেস্ক

চলছে রমজান মাস। পবিত্র রমজানের প্রথম দশক রহমতের। রহমতের দশকের দ্বিতীয় দিন আজ শনিবার। রহমতের দশকের দ্বিতীয় দিন মুসলিম উম্মাহ রহমতের উসিলায় আল্লাহ তাআ'লার নিকট রোনাজারি করবে তাসবিহ-তাহলিল, ইবাদাত-বন্দেগি ও দোয়ার মাধ্যমে।

দ্বিতীয় রমজানে নির্দিষ্ট করে কোন দোয়ার কথা সেভাবে বলা হয়নি। ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (সা.) রমজান মাসে নিম্নের দোয়া পড়তেন।

‘আলবালাদুল আমিন’ ও ‘মিসবাহুল কাফআমি’ নামক গ্রন্থে এই দোয়া। আল্লাহ তা’লার অপার রহমতের উসিলা লাভে ধন্য হতে একটি দোয়া নিচে তুলে ধরা হলো-

আররি : الیوم الثّانی : اَللّـهُمَّ قَرِّبْنی فیهِ اِلى مَرْضاتِکَ، وَجَنِّبْنی فیهِ مِنْ سَخَطِکَ وَنَقِماتِکَ، وَوَفِّقْنی فیهِ لِقِرآءَةِ ایـاتِکَ بِرَحْمَتِکَ یا اَرْحَمَ الرّاحِمینَ .

বাংলায় উচ্চারণ : আল্লাহুম্মা ক্বাররিবনি- ফি-হি ইলা মারদা-তিক; ওয়া ঝাননিবনি- ফি-হি মিন সাখাত্বিকা ওয়া নাক্বিম্মা-তিক; ওয়া ওয়াফফাক্বনি- ফি-হি লিক্বিরাআতি ইয়্যা-তিকা বিরাহমাতিকা ইয়া আরহামার রা-হিমি-ন।

অর্থ : ‘হে আল্লাহ! আপনার রহমতের উসিলায় আজ আমাকে আপনার সন্তুষ্টির কাছাকাছি নিয়ে নিন। দূরে সরিয়ে দিন আপনার ক্রোধ আর গজব থেকে । আমাকে আপনার পবিত্র কুরআন তিলাওয়াত করার তাওফিক দিন। হে দয়াবানদের শ্রেষ্ঠ দয়াবান।

news24bd.tv/রিমু  

এই রকম আরও টপিক