খাস জমি দখল করে গড়ে উঠছে তাপ বিদ্যুৎ কেন্দ্র

ভূমিহীনদের জন্য বন্দোবস্তকৃত জমি দখল করে গড়ে উঠছে তাপ বিদ্যুৎ কেন্দ্র

খাস জমি দখল করে গড়ে উঠছে তাপ বিদ্যুৎ কেন্দ্র

সুমন সিকদার • বরগুনা প্রতিনিধি

বরগুনার তালতলীতে কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে ভূমিহীনদের জন্য বন্দোবস্তকৃত কৃষি খাস জমি জোর পূর্বক দখলসহ নানা অনিয়মের অভিযোগ উঠেছে নির্মাণকারী প্রতিষ্ঠান (চীনা কোম্পানি) আইএসও টেক ইলেকট্রিফিকেশন লিমিটেড ও বরিশাল ইলেকট্রিক পাওয়ার কোম্পানি লিমিটেডের বিরুদ্ধে।  

স্থানীয়দের অভিযোগ, একটি সংঘবদ্ধ দালাল চক্রের মাধ্যমে ব্যক্তি মালিকানাধীন জমির পাশাপাশি ভুয়া কাগজপত্র তৈরি করে জাল দলিল করা, ভূমিহীনদের নামে বন্দোবস্তকৃত কৃষি খাসজমিসহ সরকারি সম্পত্তি দখল করা হচ্ছে।  

news24bd.tv

খোঁজ নিয়ে জানা গেছে, চলতি বছরের ২৫ জুন আনুষ্ঠানিকভাবে বরগুনার তালতলী উপজেলার ৪১নং ছোট নিশানবাড়িয়া মৌজার খোট্টার চর এলাকায় ৪ হাজার কোটি টাকা ব্যয়ে ৩৫০ মেগাওয়াট কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের জন্য ২শ একর জমি ক্রয় শুরু করেছে চাইনিজ প্রতিষ্ঠান আইএসও টেক ইলেকট্রিফিকেশন লিমিটেড ও বরিশাল ইলেকট্রিক পাওয়ার কোম্পানি লিমিটেড। কোম্পানি দু’টি ভূমিহীনদের নামে বরাদ্দকৃত কৃষি খাসজমিসহ সরকারি সম্পত্তি নামে-বেনামে দখল করছে বলে অভিযোগ উঠেছে।

 

এ বিষয়ে তালতলী উপজেলার নিশানবাড়িয়া ইউনিয়নের খোট্টার চরের বাসিন্দা রফিকুল ইসলাম বলেন, ‘দীর্ঘ দিন ধরে আমি এই জমিতে বসবাস করছি। কিন্তু কোম্পানির লোকজন স্থানীয় সেলিম, মুসা তৈয়ব, জাহাঙ্গীর, সোহরাব জোমাদ্দারসহ একাধিক দালালের মাধ্যমে একই দাতার কাছ থেকে অন্যায়ভাবে আমার জমি দলিল করে নিয়েছে। এ বিষয়ে আমি আদালতের শরণাপন্ন হই। কিন্তু আমার আইনজীবী অফিসের ঠিকানায় গিয়ে কারও হদিস পান নি।

news24bd.tv

মো: হুমায়ূন কবির নামে আরেক বাসিন্দা বলেন, ‘আমরা এখানে ৪০ থেকে ৫০ বছর যাবৎ বাস করছি। পরে সরকার এখানে আমাদের জমি বরাদ্দ দিয়েছে। আমাদের ভোগ দখলীয় জমি আমাদের কাছ থেকে ক্রয় অথবা কোনো অনুমতি না নিয়ে সেখানে তাপ বিদ্যুৎ কেন্দ্রের লোকজন অন্যায়ভাবে কাজ শুরু করেছে। ’ 

তালতলী উপজেলা ভূমিহীন সমবায় সমিতির সভাপতি গাজী মো. চান মিয়া বলেন, ‘সরকার এখানে ভূমিহীনদের বসবাসের জন্য জমি বরাদ্দ দিয়েছে। কিন্তু একটি প্রভাবশালী মহলের প্ররোচণায় এখানে অবৈধভাবে জমি দখল করে তাপ বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের কাজ শুরু করেছে দু’টি কোম্পানি। ’

স্থানীয় স্বার্থেন্বেষী কিছু দালাল চক্রের সহযোগিতায় সরকারি নিয়ম-নীতির তোয়াক্কা না করে অবৈধভাবে ভূমিহীনদের উচ্ছেদ করছে তারা। এতে করে অসহায় হয়ে পড়েছে স্থানীয় বাসিন্দারা- বলেন ভূমিহীন সমবায় সমিতির সভাপতি গাজী মো. চান মিয়া।

তিনি আরও বলেন, ‘প্রভাবশালী এই চক্রটির বিরুদ্ধে কেউ মুখ খুলতে পারছে না। ভূমিহীন পরিবারের সদস্যরা তাদের ন্যায্য অধিকার চাইতে গেলে তাদের বিরুদ্ধে বিভিন্ন মামলা দিয়ে, হামলার ভয় দেখিয়ে হয়রানি করা হচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রী এই আসন থেকে নির্বাচন করে এমপি হয়েছিলেন । তাই ভূমিহীন এই পরিবারগুলোকে রক্ষা ও তাদের অধিকার আদায়ে সরাসরি মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি। ’ 

এদিকে, এসব অভিযোগে ভূমি সচিব, স্থানীয় সরকার সচিব, বরিশাল বিভাগীয় কমিশনার, বরগুনা জেলা প্রশাসক, তালতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা, আইএসও টেক ইলেকট্রিফিকেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকসহ ২৮ জনকে বিবাদী করে হাইকোর্টে রিট পিটিশন দায়ের করেছে তালতলী এলাকার বাসিন্দা মো: আলী আজিম ফরাজী। (রিট পিটিশন নং ৬৮৬০-২০১৮)। সেই রিট পিটিশনের আলোকে গেল ২৯ মে বিচারপতি নাঈমা হায়দার এবং জাফর আহম্মেদের বেঞ্চ ৪ সপ্তাহের মধ্যে বিবাদীদের কারণ দর্শানোর নির্দেশ দেন।

রিট আবেদনকারী আলী আজিম ফরাজী বলেন, ২০০৬ সালে জমিটি জেলা প্রশাসন চর্চা ম্যাপের মাধ্যমে কিছু জমির দাগের সৃষ্টি হয়েছে। অথচ ২০০৬ সালের এই দাগ নম্বর দেখিয়ে ১৯৫৯-৬০ সালের বন্দোবস্ত কেস খাটিয়ে ভুয়া পর্চা তৈরি করা হয়েছে এবং অবৈধভাবে দলিল করেছে কোম্পানি দু’টি।  

এ ব্যাপারে তালতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফারজানা রহমান জানান, ৫ জুলাই আদেশের কপি হাতে এসেছে এবং সে অনুযায়ী আদালতে মতামত প্রদানের জন্য কার্যক্রম শুরু করা হয়েছে।  

অভিযোগের বিষয়ে নির্মানাধীন প্রতিষ্ঠান আইএসও টেক ইলেকট্রিফিকেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মঈনুল আলম জানান, কিছু অনিয়মের অভিযোগ তিনি শুনেছেন। তবে অন্যায়ভাবে কারো জমি এ কোম্পানি নিচ্ছে না। সকল নিয়ম-নীতি অনুসরণ করেই এই এলাকায় কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করা হবে।  

এ বিষয়ে বরগুনা জেলা প্রশাসক মো: মোখলেছুর রহমান বলেন, ‘সরকারি নিয়ম-নীতির মধ্যে থেকেই বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে সহযোগিতা করবে জেলা প্রশাসন। কিন্তু প্রকল্পের কাজ আনুষ্ঠানিকভাবে শুরু করলেও এখন পর্যন্ত জেলা প্রশাসনকে আনুষ্ঠানিকভাবে কিছুই জানায়নি কোম্পানির লোকজন।

জমি দখলের বিষয়ে জানতে চাইলে ডিসি বলেন, ‘সরকারি নিয়ম-নীতি অমান্য করে কেউ বিদ্যুৎ কেন্দ্র গড়ে তুললে চাইলে অবশ্যই ব্যবস্থা গ্রহণ করা হবে। ’

 

সিকদার▐ অরিন▐ NEWS24

সম্পর্কিত খবর