তিস্তায় পানি বৃদ্ধি, স্বস্তি ফিরছে তিস্তা পাড়ের মানুষের

তিস্তায় পানি বৃদ্ধি, স্বস্তি ফিরছে তিস্তা পাড়ের মানুষের

লালমনিরহাট প্রতিনিধি:

উজান থেকে ভারী বৃষ্টিপাতের কারণে হঠাৎ তিস্তা ব্যারাজ পয়েন্টে নদীর পানি বৃদ্ধি পেয়েছে। শুকিয়ে যাওয়া তিস্তা প্রায় ৫ মাস পার পানিতে পরিপূর্ণ। পানি বৃদ্ধির ফলে তিস্তা পাড়ের মানুষের স্বস্তি ফিরে এসেছে।  

শনিবার (২৫মার্চ) দুপুরে লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার তিস্তা ব্যারাজ পয়েন্টে তিস্তার পানি বেড়েছে।

পানি বৃদ্ধিতে তিস্তা পারের জেলেরা প্রাণ চাঞ্চল্যতা ফিরে পেয়েছে।  

পাউবো সূত্রে জানায়, উজানে ভারী বৃষ্টিপাত হওয়ার কারণে গত দুইদিন থেকে তিস্তার পানি কিছুটা বেড়েছে। বর্তমানের তিস্তার পানি তিস্তা ব্যারাজ পয়েন্টে তিস্তার পানি ৪৯.৬৫ সেন্টিমিটার রেকর্ড করা হয়। পানি বৃদ্ধিতে তিস্তা ব্যারাজের চারটি জলকপাট খুলে দেওয়া হয়েছে।

 

তিস্তাপাড়ের জেলেরা বলছেন, তিস্তা নদীতে ভরপুর পানি থাকলে প্রচুর পরিমাণে বৈরালি মাছ পাওয়া যাবে। আর পানি না থাকলে কোনো মাছেই পাওয়া যাচ্ছে না। গত পাঁচ মাস ধরে নদীতে মাছ না পাওয়ায়, জেলে পরিবারগুলো অতি কষ্টে জীবনযাপন করছে।  

হাতীবান্ধা উপজেলার গড্ডিমারী ইউনিয়নের দোয়ানী গ্রামের ফারুক বাবু বলেন, গত দুইদিন ধরে তিস্তার পানি বেড়েছে। পানি বেড়ে যাওয়ায় জেলেদের মাছ ধরাও বেড়ে গেছে।  

তিস্তা পাড়ের জেলে কদম আলী বলেন, গত দুইদিন থেকে তিস্তার পানি বেড়েছে। এর আগে গত পাঁচ মাস ধরে তিস্তায় পানি না থাকায় আমার জেলেদের খুবই কষ্টে দিন কাটছে। এখন উজান থেকে পানি আসা শুরু করায় আমরা আনন্দিত। পানি বৃদ্ধি পেলে মাছ পাওয়া যাবে।  

সীমান্ত বাজার এলাকার জেলে এমদাদ হোসেন বলেন, নদীর পানি বেড়েছে তাই জাল নিয়ে এসেছি তিস্তায়। নদীতে বারবার ঝাঁকি জাল ফেলেও মাছ কম উঠছে।  

দোয়ানী মৎস্য সমবায় সমিতির সভাপতি রজব আলী বলেন, গত দুইদিনে তিস্তা পানি বৃদ্ধির কারণে একটু একটু মাছ পাচ্ছি। আগে তো আমাদের অবস্থা খুব খারাপ ছিল নদীতে পানিও ছিলনা মাছ ও ছিল না।  

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের পানি পরিমাপ নুরুল ইসলাম  বলেন, উজানের ভারী বৃষ্টিপাত হওয়ার কারণে গত দুই দিন থেকে তিস্তার পানি বাড়ছে। তিস্তার পানি এখন থেকে আস্তে আস্তে বৃদ্ধি পাবে।

লালমনিরহাট পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মিজানুর রহমান বলেন, উজানে বৃষ্টিপাত হওয়ার কারণে তিস্তা ব্যারাজ পয়েন্টে কিছু পানি বৃদ্ধি পেয়েছে। তিস্তার পানি বাড়লে ভাটিতে অনেক কৃষক উপকৃত হবে।  

news24bd.tv/কেআই

এই রকম আরও টপিক