ধানক্ষেতে স্পষ্ট জাতীয় পতাকা, শাকে মানচিত্র ও স্মৃতিসৌধ

ধানক্ষেতে স্পষ্ট জাতীয় পতাকা, শাকে মানচিত্র ও স্মৃতিসৌধ

জুবাইদুল ইসলাম, শেরপুর

স্বাধীনতা দিবসের মাসে শিক্ষার্থীদেরকে মুক্তিযুদ্ধের চেতনায় ও দেশপ্রেমে উদ্বুদ্ধকরণের লক্ষে শেরপুরের কৃষি প্রশিক্ষণ ইন্সটিটিউট (এটিআই) এর ছাত্র ও শিক্ষকরা মিলে ধানক্ষেতে জাতীয় পতাকা আর সবজি ক্ষেতে শাক গাছ দিয়ে মানচিত্র ও স্মৃতিসৌধ তৈরি করেছেন।

এতে ছাত্র, শিক্ষক ও স্থানীয়রাও অনেক খুশি। স্বাধীনতার মাসে এটাকে জনসাধারণের সামনে প্রদর্শন করার জন্য আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন জাতীয় সংসদের হুইপ মুক্তিযোদ্ধা আতিউর রহমান আতিক এমপি।

শেরপুর কৃষি প্রশিক্ষণ ইন্সটিটিউট (এটিআই) এর প্রায় ৪৩ একর জমির বিশাল এলাকায় ধান ও সবজির প্রদর্শনী প্লট।

এর মাঝে সবার দৃষ্টি কাড়ে বিশাল এক পতাকা। ধান ক্ষেতের ক্যানভাসে তৈরি করা হয়েছে ১৬০ ফুট দৈর্ঘ্য, ৯৬ ফুট প্রস্থ ও ৩২ ফুট বৃত্তের ব্যাসার্ধের জাতীয় পতাকা।

পতাকার সবুজ অংশ বঙ্গবন্ধু-১০০ ও হাইব্রিড এবং মাঝখানে বৃত্তের লাল অংশ দুলালী সুন্দরী ধানের চারা দিয়ে সাজানো হয়েছে। পতাকার মাঝখানে লাল বৃত্ত দিয়ে বোঝানো হয়েছে লক্ষ শহীদের রক্ত ও সবুজ অংশ দিয়ে বোঝানো হয়েছে বাংলার প্রকৃতিকে।

পাশেই সবজির প্লটে লাল শাক ও পাট শাকের চারা দিয়ে তৈরি করা হয়েছে বাংলাদেশের মানচিত্র ও স্মৃতি সৌধ।

শিক্ষার্থীদেরকে মুক্তিযুদ্ধের চেতনায় ও দেশ প্রেমে উদ্বুদ্ধকরণ, মহান মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু, স্বাধীনতা ও জাতীয় পতাকা সম্পর্কে ধারণা প্রদান এবং সৃজনশীল কাজে শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করতে সৃজন করা জাতীয় পতাকা, মানচিত্র ও স্মৃতিসৌধ সবার জন্য শুক্রবার দুপুরে খুলে দেয়া হয়।

এটিআইয়ের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সাইফুল আজম খানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে জেলা আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর সাবেক সদস্য অ্যাডভোকেট রফিকুল ইসলাম আধার, আব্দুল্লাহ আল মামুন, শামীম হোসেন, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইউপি চেয়ারম্যান আওলাদুল ইসলাম ও স্থানীয় ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি এসএম মুসাসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

প্রতিষ্ঠানের ৭ম বর্ষের শিক্ষার্থী অম্বিকা সেনগুপ্তা প্রাপ্তি, মো, নূর হোসেনসহ কয়েকজন শিক্ষার্থী বলেন, আমরা আমাদের স্যারদের সহযোগিতায় এমন সুন্দর একটা কাজ করতে পেরে খুব খুশি। অনেকেই সৃজনশীল কাজ দেখে খুশি হচ্ছেন এবং আমাদেরকে প্রশংসা করছেন।

স্থানীয় কবি ও সাহিত্যিক আব্দুল আলীম বলেন, আমরা এমন একটি সুন্দর কাজ দেখে সত্যিই খুশি হয়েছি। আমাদের বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মকে এভাবেই সচেতন করতে হবে।

মুক্তিযুদ্ধের চেতনায় স্মার্ট বাংলাদেশ গড়তে সবাইকে উদ্বুদ্ধ করতে এমন উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়ে কৃষি প্রশিক্ষণ ইন্সটিটিউটের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সাইফুল আজম খান বলেন, মুক্তিযুদ্ধের চেতনা ও বঙ্গবন্ধুকে জানতে কোনো শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে শেরপুর জেলায় এটাই ব্যতিক্রমী ও প্রথম উদ্যোগ। কৃষি প্রশিক্ষণ ইন্সটিটিউটের মতো অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোতেও এ ধরনের উদ্যোগ নেওয়া উচিত।

এর মাধ্যমে শিক্ষার্থীরা এ উদ্যোগতে প্রশংসা জানিয়ে জাতীয় সংসদের হুইপ মুক্তিযোদ্ধা মো. আতিউর রহমান আতিক এমপি নিউজটোয়েন্টিফোরকে বলেন, আমাদের ছেলে মেয়েদের মুক্তিযুদ্ধের সত্যিকারের ইতিহাস জানতে হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মুক্তিযুদ্ধ, জাতীয় পতাকা ও মানচিত্রের ইতিহাসকে  জানাতে এখানে যে উদ্যোগ নেয়া হয়েছে, এতে আমি তাদেরকে ধন্যবাদ জানাচ্ছি। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে আমরা ডিজিটাল বাংলাদেশের সুফল পেয়েছি। এবার আমাদের স্মার্ট বাংলাদেশ গড়তে সবাইকে সহযোগিতা করতে হবে।

news24bd.tv/FA