বৃষ্টিপাত আরও বাড়তে পারে

সংগৃহীত ছবি

বৃষ্টিপাত আরও বাড়তে পারে

অনলাইন ডেস্ক

আজ রোববার ও কাল সোমবার সারা দেশে হালকা বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। তবে পরশু দিন মঙ্গলবার থেকে বৃষ্টিপাতের পরিমাণ বাড়তে পারে। সঙ্গে দেশের কোথাও কোথাও শিলাবৃষ্টির আশঙ্কাও আছে। শুরু হতে পারে কালবৈশাখী।

আবহাওয়াবিদেরা বলছেন, বছরের এই সময়ে সাধারণত দিনে প্রখর রোদ থাকে। বিকেল গড়াতেই দমকা হাওয়া ও কালবৈশাখী শুরু হয়। সঙ্গে একপশলা বৃষ্টিও ঝরে। কিন্তু এ বছর আবহাওয়ার ওই ব্যাকরণ কাজ করছে না।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশীদ শনিবার প্রথম আলোকে বলেন, দুই দিন রোদ–বৃষ্টির লুকোচুরি থাকতে পারে। তবে এরপর বৃষ্টি বেড়ে এপ্রিলের শুরুতে কালবৈশাখী ও বজ্রপাত বাড়তে পারে।

আবহাওয়া দপ্তর আজ রোববার সন্ধ্যা ছয়টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে জানিয়েছে, কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলসহ রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যস্থানে আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে ৩৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তেঁতুলিয়ায় ১৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক