আরও বেশি পশ্চিমা অস্ত্র ছাড়া পাল্টা হামলা সম্ভব নয়: জেলেনস্কি

সংগৃহীত ছবি

আরও বেশি পশ্চিমা অস্ত্র ছাড়া পাল্টা হামলা সম্ভব নয়: জেলেনস্কি

অনলাইন ডেস্ক

ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, পশ্চিমা মিত্র দেশ থেকে আরও বেশি অস্ত্র না পেলে রাশিয়ার বিরুদ্ধে পাল্টা হামলা চালাবে না কিয়েভ। গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে জেলেনস্কি বলেন, আরও বেশি ট্যাংক, আর্টিলারি, এবং হিমার্স রকেট লঞ্চার ছাড়া তার সৈন্যদের সম্মুখ যুদ্ধে পাঠাবেন না তিনি। খবর বিবিসির।  

 জাপানী সংবাদপত্র ইয়োমিউরি সিমবুনকে জেলেনস্কি বলেন, পশ্চিম ইউক্রেনের অবস্থা ‘ভালো নয়’।

পশ্চিমা মিত্র দেশগুলো থেকে অস্ত্র-গোলাবারুদ সরবরাহ পাওয়ার জন্য অপেক্ষায় আছেন বলেও জানান জেলেনস্কি।

ইউক্রেন কবে নাগাদ পাল্টা হামলা চালাবে এমন প্রশ্নের জবাবে জেলেনস্কি বলেন,‘ ট্যাংক, আর্টিলারি, এবং হিমার্স রকেট লঞ্চার ছাড়া আমাদের সেনাদের সম্মুখযুদ্ধে পাঠাতে পারি না। ’ পশ্চিমা দেশের উদ্দেশ্যে জেলেনস্কি বলেন, আপনার যদি রাজনৈতিক স্বদিচ্ছা থাকে, তাহলে আমাদের সাহায্য করার পথ পেয়ে যাবেন। আমরা যুদ্ধে আছি, তাই আমাদের পক্ষে অপেক্ষা করা সম্ভব নয়।

 

রুশ বাহিনীর বিরুদ্ধে ইউক্রেন পাল্টা অভিযান শুরু করবে বলে বেশ কয়েক সপ্তাহ ধরে আলোচনা চলছে। ইউক্রেনের কমান্ডাররা ইঙ্গিত করেছেন, এ ধরনের অভিযান অনিবার্য। ইউক্রেনের স্থলবাহিনীর কমান্ডার ওলেকসান্দর সিরস্কি সম্প্রতি বলেছেন, শিগগিরই এ অভিযান চালানো হতে পারে।

তবে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি এখন অনেক বেশি হতাশ হয়ে পড়েছেন। তিনি এখন প্রায়ই আশঙ্কা প্রকাশ করছেন যে পশ্চিমা মিত্ররা দ্রুত অস্ত্র সরবরাহ না করলে এ যুদ্ধ কয়েক বছর ধরে চলতে পারে। তবে এবারই প্রথম তিনি বলেছেন যে পশ্চিমা যুদ্ধ সরঞ্জামের অভাবে রাশিয়ার বিরুদ্ধে পাল্টা হামলা চালাতে দেরি হতে পারে।

news24bd/ARH