তিউনিসিয়া উপকূলে ফের অভিবাসীবাহী নৌকাডুবি, মৃত ১৯

সংগৃহীত ছবি

তিউনিসিয়া উপকূলে ফের অভিবাসীবাহী নৌকাডুবি, মৃত ১৯

অনলাইন ডেস্ক

তিউনিসিয়া উপকূলে ফের শরণার্থী ও অভিবাসীবাহী নৌকাডুবির ঘটনা ঘটেছে। এতে অন্তত ১৯ অভিবাসী নিহত হয়েছেন। নৌকাটি ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি যাওয়ার চেষ্টা করছিল। রোববার (২৬ মার্চ) একটি মানবাধিকার গ্রুপ এ তথ্য নিশ্চিত করেছে।

খবর আল-জাজিরার।

ইতালির এনএসএ নিউজ এজেন্সি জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ইতালির দ্বীপ ল্যাম্পেডুসায় দুই হাজারের বেশি অভিবাসনপ্রত্যাশী পৌঁছেছে। একে নতুন ‘রেকর্ড’ বলছে সংস্থাটি।  

সামাজিক ও অর্থনৈতিক অধিকার ফোরামের (এফটিডিইএস) একজন কর্মকর্তা রমধনে বেন আমোর জানান, স্ফ্যাক্স উপকূল থেকে যাত্রা করা নৌকাটি মাহদিয়ায় ডুবে যায়।

নৌকা থেকে ৫ জনকে উদ্ধার করতে পেরেছে তিউনিশিয়ার কোস্টগার্ড।  

গত চার দিনে শরণার্থী ও অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী কমপক্ষে পাঁচটি নৌকা দক্ষিণাঞ্চলীয় শহর স্ফ্যাক্সে ডুবে যায়, এতে অন্তত ৬৭ জন নিখোঁজ ও নয়জন মারা গেছে। শনিবার (২৫ মার্চ) তিউনিসিয়া উপকূলে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী একটি নৌকা ডুবে যায়। এতে শিশুসহ অন্তত ৩৪ জন নিখোঁজ রয়েছে।

সাম্প্রতিক সময়ে ইউরোপগামী অভিবাসনপ্রত্যাশীদের কাছে তিউনিসিয়া অন্যতম একটি কেন্দ্রে পরিণত হয়েছে। জাতিসংঘের তথ্য অনুযায়ী, চলতি বছর এখন পর্যন্ত ইতালিতে প্রবেশ করা অন্তত ১২ হাজার অভিবাসনপ্রত্যাশী তিউনিসিয়া থেকে এসেছেন। গত বছরের একই সময়ে এই সংখ্যা ছিল মাত্র এক হাজার ৩০০।

গত মাসে তিউনিসিয়ার প্রেসিডেন্ট কাইস সাইদ অভিযোগ করেন যে, তার দেশে অবস্থানরত সাব-সাহারান আফ্রিকার অভিবাসনপ্রত্যাশীদের কারণে অপরাধ বৃদ্ধি পাচ্ছে। তিনি এই অভিবাসনপ্রত্যাশীদের হুমকি হিসেবে বর্ণনা করেছেন। তার এমন মন্তব্যের কঠোর সমালোচনা করেছে আফ্রিকান ইউনিয়ন।

news24bd/ARH