যেভাবে গুগল বার্ড ব্যবহার করবেন 

সংগৃহীত ছবি

যেভাবে গুগল বার্ড ব্যবহার করবেন 

অনলাইন ডেস্ক

চ্যাটজিপিটির প্রতিদ্বন্দ্বী হিসেবে এআই চালিত চ্যাটবট ‘বার্ড’ চালু করেছে গুগল। তবে বর্তমানে শুধু ১৮ বছরের বেশি বয়সের ব্যবহারকারীরা চ্যাটবটটি ব্যবহার করতে পারবেন। চ্যাটজিপিটির মতোই ‘বার্ড’ চ্যাটবট হিসেবে যেকোনো বিষয়ের উপর সর্বাধুনিক তথ্য দিয়ে থাকে। ‘গুগল ইট’ নামের বাটনের দ্বারা চ্যাটবটটিতে এ সার্চ করা হয়।

এছাড়াও ‘বার্ড’ এ তথ্যর প্রদানের সঙ্গে সঙ্গে উক্ত তথ্যের উৎসও দেখানো হয়।

চ্যাটজিপিটিকে টেক্কা দিতে সম্প্রতি জনসাধারণের জন্য পরীক্ষামূলক গুগল বার্ড এআই চ্যাটবট লঞ্চ করা হয়েছে। তবে খোদ গুগলের পক্ষ থেকে বলা হয়েছে, আপাতত প্ল্যাটফর্মটির নানা সীমাবদ্ধতা রয়েছে। এমনকি এ চ্যাটবটের ভুল ও পক্ষপাতদুষ্ট তথ্যও প্রদানেরও সম্ভবনা রয়েছে।

ব্যবহারকারীদের মতামতের ভিত্তিতে আরো উন্নত করার কথাও রয়েছে গুগলের নতুন এই বার্ডের।

রয়টার্সের বরাতে জানা যায়, কোম্পানির প্রধান নির্বাহী সুন্দর পিচাই জানিয়েছেন, গুগল তার সার্চ ইঞ্জিনেও কৃত্রিম বুদ্ধিমত্তা যুক্ত করছে। বার্ডকে আরও উন্নত করা হচ্ছে। এতে থাকা সুবিধাগুলো চ্যাটজিপিটির জনপ্রিয়তাকেও ছাড়িয়ে যাবে।

পিচাই আরো বলেন, নতুন এ সেবাটি নেটদুনিয়া থেকে নিত্যনতুন সব তথ্য সংগ্রহ করতে পারবে। যেখানে চ্যাটজিপিটির জ্ঞান ২০২১ সাল পর্যন্ত সীমাবদ্ধ। তাই চ্যাটজিপিটি থেকে গুগল বার্ডই এগিয়ে থাকবে বলে মনে করছেন আইটি বিশেষজ্ঞরা।

আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স বিভাগে এরই মধ্যে একটি মডেল বানিয়েছে গুগল। নাম ল্যাঙ্গুয়েজ মডেল ফর ডায়ালগ অ্যাপ্লিকেশন (LaMDA)। এই মডেলের অধীন লঞ্চ করা হয়েছে গুগল বার্ড চ্যাটবট। গুগল বার্ড ইউজারের যেকোনো প্রশ্নের উত্তর দিতে পারে। গুগল কর্তৃপক্ষ জানিয়েছে, ইউজার যদি কোনো প্রশ্নের আলাদা আলাদা উত্তর চায়, তা-ও করে দিতে পারবে গুগল বার্ড। এআই চ্যাটবট গল্প থেকে শুরু করে কম্পিউটার কোড, ইমেইল থেকে শুরু করে এসাইনমেন্ট; বহু জটিল সব কাজ মুহূর্তেই করে দিয়ে পারে।

গত বছরের নভেম্বরে ওপেনএআইয়ের নেতৃত্বে চ্যাটজিপিটি বাজারে আসার পর বিশ্বজুড়ে আলোড়ন তৈরি হয়। এমনকি এক সপ্তাহের মাঝেই প্ল্যাটফর্মটির ব্যবহারকারীর সংখ্যা ১০ লাখে পৌঁছে যায়। চ্যাটজিপিটির অপার সম্ভবনা আঁচ করতে পেরে প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট এতে বিলিয়ন ডলার বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। এমনকি কিছুদিন পূর্বে মাইক্রোসফট নিজেদের সার্চ ইঞ্জিন 'বিং' এ চ্যাটবট সুবিধা চালু করেছে। এছাড়া মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল ও পাওয়ারপয়েন্টেও চ্যাটবট সুবিধা যুক্তের পরিকল্পনা করা হয়েছে।

সেক্ষেত্রে এআইয়ের প্রতিযোগিতায় গুগল যেন মাইক্রোসফটের তুলনায় একটু পিছিয়েই পড়েছে। কেননা চ্যাটবট 'বার্ড' চ্যাটজিপিটির তুলনায় কয়েক মাস পর মুক্তি পাওয়ায় সাথে সাথে শুধু মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যর ব্যবহারকারীরা সেটি ব্যবহার করতে পারবেন। এক্ষেত্রে পুরো বিশ্বব্যাপী চ্যাটবটটি চালু করতে আরো সময় লাগবে।

আপনি এখনই ব্যবহার করতে পারবেন?

পরীক্ষামূলক এ অ্যাপের ব্যবহার আপাতত ব্রিটেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রে হলেও যেকোনো দেশের মানুষই এ অ্যাপটি ব্যবহার করতে গুগল বার্ডের ‘ওয়েটলিস্টে’ জয়েন করতে পারেন। এর জন্য ব্রাউজারে গিয়ে সার্চ করুন গুগল বার্ড অথবা bard.google.com ওয়েবসাইটটি।

ওয়েবসাইট ওপেন হলে ‘জয়েন ওয়েটলিস্ট’ নামে একটি অপশনটিতে ট্যাপ করুন। এবার আপনার গুগল অ্যাকাউন্ট দিয়ে তা লগ ইন করুন। তারপর ‘ইয়েস আই অ্যাম ইন’ বাটন সিলেক্ট করুন।

এই অপশনটি সিলেক্ট করার পরই গুগল বার্ডের তরফ থেকে ই-মেইলের মাধ্যমে জানানো হবে আপনার মেইলটি অ্যাকসেপ্ট করা হয়েছে। তবে বর্তমানে গুগল বার্ড পরীক্ষার জন্য রোল আউট থাকায় আপনার গুগল বার্ডের সম্পূর্ণ অ্যাক্সেস পেতে এখনও বেশ কিছু দিন সময় লাগবে।

সূত্র: এই সময়

news24bd.tv/আলী