রমজানে বাজারে জিনিসপত্রের দাম বাড়েনি: বাণিজ্যমন্ত্রী

রমজানে বাজারে জিনিসপত্রের দাম বাড়েনি: বাণিজ্যমন্ত্রী

লালমনিরহাট প্রতিনিধি

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বিষয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বাজারে জিনিসপত্রের দাম বাড়েনি, বর্তমানে বেগুন ৫০/৬০ টাকা কেজি, পেঁয়াজ ৪০ টাকা কেজি, বাজারে বুটের দাম আগের থেকে অনেক কম রয়েছে।

রোববার (২৬ মার্চ) দুপুরে লালমনিরহাটের বুড়িমারী স্থলবন্দরের চেক পোস্ট দিয়ে ভারত ও ভুটান পাঁচদিনের সরকারি সফর শেষে বাংলাদেশ প্রবেশের সময় সাংবাদিকের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, মানুষ বাজারে গিয়ে জিনিসপত্র একবারে কিনে নিচ্ছে। ফলে বাজারে গিয়ে মানুষ ভাবছে, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি হয়েছে।

এছাড়াও গতবারের থেকেও এবার সব পণ্যের সাপ্লাই অনেক বেশি রয়েছে। কোনো পণ্য সংকট হওয়া কথা নেই।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ ও ভুটানের মধ্যে ট্রাফিক-ইন-ট্রানজিট চুক্তি হয়েছে। ভারত হয়ে উভয় দেশের মধ্যে সরাসরি আমদানি-রপ্তানি পণ্য পরিবহন করতে এ চুক্তি হয়েছে।

এতে দুই দেশের ব্যবসা-বাণিজ্য আরও বিস্তার ঘটবে।

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, আমরা চাই সরাসরি ট্রান্সপোর্ট চালু হোক। অনেক সময় ঝামেলা হয়। এ জন্য ভুটানের সাথে এগ্রিমেন্টটা হয়েছে। ভুটান ও বাংলাদেশের মধ্যে পাথর ও ফলসহ বিভিন্ন পণ্য আমদানি-রপ্তানি করা হচ্ছে। সেগুলো পণ্য যেন ভারতের সড়কে চেক না হয়ে সরাসরি বাংলাদেশে ট্রান্সপোর্ট করা যায় সেই ব্যাপারে চুক্তি হয়েছে। এতে দুই দেশের ব্যবসা-বাণিজ্য আরও বিস্তার ঘটবে বলে আশা করছি।

লালমনিরহাট বিমানবন্দর ভারত, ভুটান ব্যবসার ক্ষেত্রে ব্যবহার করবেন কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, হ্যাঁ, এ বিষয় কথা হয়েছে তারা লালমনিরহাট বিমানবন্দরটি ব্যবহার করবেন না। কারণ এটি বিমান তৈরি কারখানার জন্য করা হয়েছে। সেখানে ছাত্র-ছাত্রীরা বিমান তৈরি করবে। তাই তারা সৈয়দপুর বিমানবন্দরটি ব্যবহার করতে চেয়েছেন। এতে বাংলাদেশের কোন সমস্যা হবে না বলেও তিনি জানান। মোগলহাট স্থলবন্দরটি চালু করার জন্য চেষ্টা করা হচ্ছে বলেও জানান মন্ত্রী।

এসময় উপস্থিত ছিলেন, বুড়িমারী স্থলবন্দর সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের সভাপতি সাইদুজ্জামান সাঈদ, বুড়িমারী স্থলবন্দরের ভারপ্রাপ্ত কর্মকর্তা মুর হাসান কবির, পাটগ্রাম থানার (তদন্ত ওসি) মোত্তালিব হোসনে মুসা, বুড়িমারী বিজিবি ক্যাম্প কমান্ডার একরামুল হক। বুড়িমারী কাস্টমসের এ আরও আব্দুল্লাহ।

পরে বাণিজ্যমন্ত্রী বুড়িমারীতে অবস্থিত ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ ৬ নাম্বার সেক্টরের হেড কোয়ার্টার, হাসর উদ্দিন দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ে মাঠটি পরিদর্শন করেন।

news24bd.tv/FA