আরও ৫০ টাকা কমলো ব্রয়লার মুরগির দাম

সংগৃহীত ছবি

আরও ৫০ টাকা কমলো ব্রয়লার মুরগির দাম

অনলাইন ডেস্ক

রমজান শুরু হতেই দাম কমতে শুরু করেছে ব্রয়লার মুরগিতে। গত তিনদিনে বাজারভেদে ব্রয়লার মুরগির দাম কেজিতে কমেছে ৫০-৬০ টাকা পর্যন্ত। অন্যদিকে সোনালী মুরগি কেজিতে ২০-৩০ টাকা কমে বিক্রি হচ্ছে খুচরা বাজারে। খুচরা ব্যবসায়ীরা বলছেন, দেশের শীর্ষস্থানীয় চারটি বড় পোলট্রি কোম্পানি খামার থেকে মুরগির দাম কমানোর পর খুচরা বাজারে এর প্রভাব পড়েছে।

কাজী ফার্মস লিমিটেড, সিপি বাংলাদেশ, আফতাব বহুমুখী ফার্মস লিমিটেড এবং প্যারাগন পোল্ট্রি অ্যান্ড হ্যাচারি লিমিটেড নামের এ চারটি কম্পানি এখন প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি করছে ১৯২ টাকায়।

আজ রোববার রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে বড় বাজারগুলোর তুলনায় ছোট বাজারগুলোতে মুরগির দাম তুলনামূলক অনেক কমেছে। কারওয়ান বাজারে ব্যবসায়ীদের সঙ্গে কথা জানা গেছে, খুচরা পর্যায়ে প্রতি কেজি ব্রয়লার ২২০ টাকায় এবং সোনালী মুরগি কেজি ৩৫০-৩৬০ টাকায় বিক্রি হচ্ছে। অন্যদিকে, রামপুরা কাঁচাবাজারে ব্রয়লার মুরগি কেজি বিক্রি হচ্ছে ২৩০ টাকা এবং সোনালী মুরগি কেজি ৩৬০-৩৭০ টাকায়।

ফার্মের ডিম ডজন বিক্রি হচ্ছে ১৩৫ টাকায়।

রোজা শুরুর দেড়-দুই মাস আগে থেকেই অস্থির হয়ে উঠছিল মুরগির বাজার। যা রোজার দুই দিন আগে রেকর্ড দাম বেড়ে বিক্রি হয় ব্রয়লার মুরগি কেজি ২৭০ টাকা এবং সোনালী মুরগি কেজি ৩৮০ টাকায়।

সরকারের বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশও (টিসিবি) তাদের বাজারদরের প্রতিবেদনে ব্রয়লার মুরগির দাম কমার তথ্য জানিয়েছে। সংস্থাটি বলেছে, খুচরা বাজারে প্রতি কেজি ব্রয়লার মুরগি ২২০ থেকে ২৫০ টাকায় বিক্রি হচ্ছে।  

জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এএইচএম শফিকুজ্জামান বলেন, ‘চারটি কম্পানি সরাসরি তাদের খামার থেকে কম দামে মুরগি বিক্রি করায় বাজারে মুরগির দাম কমেছে। ’

news24bd.tv/SHS