প্রবৃদ্ধি বাড়লেও মূল্যস্ফীতির চাপে অতিষ্ঠ সাধারণ মানুষ

সংগৃহীত ছবি

প্রবৃদ্ধি বাড়লেও মূল্যস্ফীতির চাপে অতিষ্ঠ সাধারণ মানুষ

নিজস্ব প্রতিবেদক

বছর বছর মাথাপিছু আয় কিংবা মজুরি বাড়লেও তার সুফল পাচ্ছে না মূল্যস্ফীতির চাপে অতিষ্ঠ সাধারণ মানুষ। তাই স্বাধীনতার ৫২ বছরেও দেশের অনেক মানুষের কাছে অর্থনৈতিক স্বাধীনতার স্বপ্ন অধরাই থেকে গেছে।

বিশ্লেষকদের মতে উচ্চ মূল্যস্ফীতি, ডলার সংকট, রাজস্ব আয়ে ভাটা স্বল্প মেয়াদে বাংলাদেশের অর্থনীতির বড় চ্যালেঞ্জ। তাদের মতে সংকট বড় হলেও এবারও উতরে যেতে পারবে বাংলাদেশ, তবে সঠিক পরিকল্পনা এবং তার বাস্তবায়নের মাধ্যমে।

চৈত্রের সকালে নিজের জমিতে ফসল তুলতে ব্যস্ত অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষক সোহরাব হোসেন। বয়স সত্তর ছুঁয়েছে। চোখের সামনেই দেখেছেন পাকিস্তানীদের শোষণ বঞ্চনা- সাক্ষী হয়েছেন অধিকার আদায়ে বাঙ্গালীর অপ্রতিরোধ্য বীরত্বগাথার। তাই অনেক দামে কেনা স্বাধীনতার স্বাদ এত বছর পরও তার কাছে চির নতুন।

শুধু ভূখণ্ডের অধিকার প্রতিষ্ঠাই নয়, মুক্তিকামী মানুষের বড় আকাঙ্ক্ষা ছিলো অর্থনৈতিক স্বাধীনতারও। কিন্তু সেই স্বাধীনতা এখনও ধরা দেয়নি গাজীপুরের কালীগঞ্জের বাসিন্দা মোমেনের কাছে। তিনি জানালেন, বছর বছর বেড়েছে তার আয়। কিন্তু ব্যয় বাড়ছে প্রতিদিন নিয়ন্ত্রণহীনভাবে।

সম্প্রতি প্রকাশিত বার্ষিক ঝুঁকি প্রতিবেদনে উচ্চ মূল্যস্ফীতিকে বাংলাদেশের সবচেয়ে বড় ঝুঁকি হিসেবে চিহ্নিত করেছে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর হিসেব আমলে নিলে দেখা যাবে, ফেব্রুয়ারি মাসে মূল্যস্ফীতি হার সাড়ে ৯ শতাংশ। বিপরীতে শ্রমিকের মজুরী বেড়েছে ৭ দশমিক ভাগ হারে।

শুধু উচ্চ মূল্যস্ফীতিই নয়, অভ্যন্তরীণ উৎস থেকে আয় কমে যাওয়াও অর্থনীতিতে ঝুঁকি বাড়াচ্ছে। আমদানি নিয়ন্ত্রণ করায় রাজস্ব আয়ের প্রবৃদ্ধি নেমে গেছে তিন শতাংশে। রপ্তানি খাতেও দেখা দিয়েছে শঙ্কা, রপ্তানি আদেশ কমে যাওয়ায় ভাটার টান চলছে প্রবাসী আয়ে। সাথে আর্থিক খাতের অনিয়ম ও খেলাপি ঋণের চাপে দেশের অর্থনীতি।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর সালেহ উদ্দিন আহমেদ বলেন, স্বাধীনতা মানে রাজনৈতিক স্বাধীনতা। যেটায় থাকে নিজের ভূখণ্ড ও পতাকার স্বাধীনতা। আরেকটা হলো অর্থনৈতিক স্বাধীনতা। যেখানে মানুষের অর্থনৈতিক মুক্তি মিলবে। এখন আমরা এসে দেখছি দিনদিন অর্থনৈতিক প্রবৃদ্ধি হচ্ছে কিন্তু বৈষম্য দিনদিনই বেড়ে যাচ্ছে।

তিনি বলেন, আয়ের বৈষম্য তো রয়েছেই, সেইসাথে সম্পদের বৈষম্য আরও বেশি। ধনী দরিদ্র যে একটা ফারাক- সেটা কোনোভাবেই কমছে না বলেও অভিমত তার।

তবে অর্থনীতিবিদদের মতে, সংকট মোকাবেলায় বরাবরেই দক্ষতা দেখিয়েছে বাংলাদেশ। কিন্তু এবারের সংকট বেশ কঠিন। তাই মোকাবেলা করতে প্রয়োজন সঠিক পরিকল্পনা আর যথাযথ বাস্তবায়ন।