দিনাজপুরে ‌‘মধু উৎসব’ শুরু, বছরে আয় হতে পারে ১২শ কোটি টাকা

সংগৃহীত ছবি

দিনাজপুরে ‌‘মধু উৎসব’ শুরু, বছরে আয় হতে পারে ১২শ কোটি টাকা

অনলাইন ডেস্ক

বৎসরে ১২’শ কোটি টাকার সম্ভাব্য আয় নিয়ে দিনাজপুরে শুরু হয়েছে ‘মধু উৎসব’। আজ সোমবার (২৭ মার্চ) দিনাজপুর সদর উপজেলার ৬নং আউলিয়াপুর ইউনিয়নের মাসিমপুর গ্রামে মধু উৎসবের উদ্বোধন করেন প্রধান অতিথি জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি।  

সদর উপজেলা প্রশাসনের পৃষ্ঠপোষকতায় ও যুব উন্নয়ন অধিদপ্তরের সহযোগিতায় আলোর পথে জাগো যুব সংগঠনের আয়োজনে মধু উৎসব ও মৌ পালন প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি বলেন, শেখ হাসিনা প্রধানমন্ত্রী হওয়ার পর থেকেই বেকারত্ব দুরীকরণে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ‘চাকরির পিছনে না ছুটে নিজেরাই স্বাবলম্বী হও’ প্রধানমন্ত্রীর এই উক্তিটিকে লালন করে আজ দেশের বেকারত্ব কমে গেছে।

উদ্যোক্তারা নিজেরাই স্বাবলম্বী হচ্ছেন আর দেশকে উন্নয়নের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন।  

তিনি বলেন, দিনাজপুরে লিচু বাগানগুলো থেকে প্রতিবছর ৫০০ মেট্রিক টন মধু উৎপাদন করতে পারি। প্রতিবছর দিনাজপুর জেলায় ১২’শ কোটি টাকা আয় করা সম্ভব হবে। এ ছাড়াও ২ লাখ বেকারের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে; এতে দুর হবে বেকারত্ব।

মধু উৎপাদন জাতীয় অর্থনীতিতে গুরুত্বপুর্ণ ভুমিকা পালন করবে। রপ্তানিযোগ্য হিসেবে স্বীকৃতি লাভ করতে পারবো আমরা।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নত বাংলাদেশের যে স্বপ্ন নিয়ে এগিয়ে যাচ্ছেন সেই স্বপ্ন বাস্তবায়নের ক্ষেত্রে এই মধুর উৎপাদন, মধুর চাষ এবং বেকার যুবকদের কর্মসংস্থান সৃষ্টি করে জাতীয় অর্থনীতিতে আমরা তাদের এই উপার্জনকে কাজে লাগাতে পারবো। অর্থনৈতিক প্রবৃদ্ধিতে সহায়ক ভুমিকা পালন করবে এই মধু উৎপাদন।  

দিনাজপুর যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক খন্দকার মোহাম্মদ রওনাকুল ইসলামের সভাপতিত্বে ও আলোর পথে জাগো যুব সংগঠনের সভাপতি মোসাদ্দেক হেসেনের সঞ্চালনে বক্তব্য রাখেন, বিশেষ অতিথি বিভাগীয় বন কর্মকর্তা বশিরুল আল মামুন, দিনাজপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. ইমদাদ সরকার, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ফরিদুল ইসলাম, বীরমুক্তিযোদ্ধা আকবর আলী, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান রবিউল ইসলাম সোহাগ, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মমিনুল ইসলাম, যুব উন্নয়ন কর্মকর্তা মামুন হাসান চৌধুরী, আউলিয়াপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোস্তফা কামাল, আউলিয়াপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি এ্যাড. জাকির হোসেন, উত্তরবঙ্গ মৌচাষী সমিতির সহ-সভাপতি আব্দুর রশিদ, বিসিকের মৌ সম্প্রসারণ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. রুহুল আমীন।  

আলোচনাসভা শেষে ৮০ জন মৌ প্রশিক্ষণার্থীর মাঝে সনদপত্র বিতরণ করেন প্রধান অতিথি হুইপ ইকবালুর রহিম এমপি। এছাড়া মৌ খামারের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন তিনি।