‘র‌্যাব হেফাজতে মারা যাওয়া’ জেসমিনের ছেলে সৈকত নিখোঁজ

সুলতানা জেসমিন

‘র‌্যাব হেফাজতে মারা যাওয়া’ জেসমিনের ছেলে সৈকত নিখোঁজ

মাসুদা লাবনী

নওগাঁয় র‌্যাব হেফাজতে অসুস্থ হয়ে সুলতানা জেসমিনের মৃত্যুর পর এবার তার ছেলে শাহেদ হোসেন সৈকত নিখোঁজ হয়েছে। পরিবার জানিয়েছে, সৈকতের অবস্থান সম্পর্কে তারা কিছু জানেন না। এছাড়া এ ঘটনায় সামনে এসেছে নতুন আরেক তথ্য। যে অভিযোগে র‌্যাব জেসমিনকে আটক করে, সেই মামলা করা হয় তিনি অসুস্থ হওয়ার পরদিন।

মানবাধিকারকর্মী ও আইনজীবী বলছেন, এটি মানবাধিকার লঙ্ঘন। আর র‌্যাব বলছে, মাথায় আঘাতের চিহ্ন পাওয়ার বিষয়ে কোনো তথ্য নেই। পোস্টমর্টেম রিপোর্টে এমন কিছু পাওয়া গেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। আদালত যেসব তথ্য চেয়েছেন তা দেওয়া হচ্ছে।
 

র‌্যাব হেফাজতে সুলতানা জেসমিনের মৃত্যুর পর আলোচনা আর সমালোচনার মধ্যে নিখোঁজ তার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছেলে শাহেদ হোসেন সৈকত। এ বিষয়ে কথা বলতে রাজি হয়নি পরিবার।

আর সুলতানা জেসমিনের মামা নওগাঁ পৌরসভার সাবেক কাউন্সিলর নাজমুল হক মন্টু জেসমিনের এমন অস্বাভাবিক মৃত্যুর বিচার দাবি করেন।  

২২ মার্চ তুলে নেওয়ার পর সুলতানা জেসমিনের বিরুদ্ধে মামলা করা হয় ২৩ মার্চ রাজশাহী জেলার রাজপাড়া থানায়। এজাহারে উল্লেখ করা হয়, সুলতানা জেসমিন এনামুল হকের ছবি ব্যবহার করে ফেসবুকে ভুয়া আইডির মাধ্যমে মানুষের সঙ্গে প্রতারণা করে টাকা হাতিয়ে নিতেন। এ বিষয়ে বাদির সাথে একাধিকবার যোগাযোগ করা হলে তিনি ফোন ধরেননি।  

আরও পড়ুন...‘র‌্যাব হেফাজতে মৃত্যু’: মামলার আগেই আটক করা হয় জেসমিনকে

মানবাধিকারকর্মী ও আইনজীবী এলিনা খান জানান, কাউকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হলে অবশ্যই অভিযোগের ভিত্তিতে নিয়ম মেনে করতে হবে।  

অন্যদিকে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন জানান, র‌্যাব হেফাজতে থাকা অবস্থায় সুলতানা জেসমিনের অসুস্থ হয়ে যাওয়া এবং পরে মৃত্যুর বিষয়ে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। অবহেলা পাওয়া গেলে বা কেউ দোষী সাব্যস্ত হলে ব্যবস্থা নেওয়া হবে।

তবে, রাজশাহী মেডিকেলের পরিচালক জানান, জেসমিনের মাথায় আঘাতের চিহ্ন ছিল।

নওগাঁ পৌরসভা ভূমি অফিসের অফিস সহকারী সুলতানা জেসমিনকে প্রতারণার অভিযোগে আটক করে নিয়ে যায় র‌্যাব-৫ জয়পুরহাট ক্যাম্পের সদস্যরা। পরে জেসমিনকে অসুস্থ অবস্থায় নওগাঁ জেনারেল হাসপাতাল এবং পরে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে র‌্যাব। চিকিৎসাধীন অবস্থায় ২৪ মার্চ মারা যান তিনি।

news24bd.tv/আইএএম