খাল কাটছে তালেবানরা

খাল কাটছে তালেবানরা

অনলাইন ডেস্ক

আফগানিস্তানের উত্তরের শুষ্ক অঞ্চলে বিশাল এক খাল খনন করতে যাচ্ছে ক্ষমতাসীন তালেবান সরকার। এ বিষয়ে দেশটির মন্ত্রিসভায় জোর আলোচনা চলছে বলে খবর দিয়েছে দ্যা ইকোনমিস্ট।

সম্প্রতি ইউটিউবে পোস্ট করা একটি ভিডিওতে দেখা গেছে, চকচকে বালির টিলার ওপর খননকারী শ্রমিকরা একসঙ্গে কাজ করছে। ইসলামপন্থী তালেবান সরকারের দাবি, প্রায় সাড়ে ৫ হাজার শ্রমিক এই প্রকল্পে কাজ করছে।

যারা আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করে চব্বিশ ঘণ্টা কাজ করে যাচ্ছে।

খননের কাজ সম্পূর্ণ হলে কোশ টেপা নামে এই খালটি সেচের জন্য আমু দরিয়া নদী থেকে পানি সরবরাহ করতে পারবে। একসময়ে অক্সাস নামক নদী থেকে সারাদেশে সেচের পানি সরবরাহ করা হতো। যেটি আফগানিস্তান এবং তাজিকিস্তানের মধ্য দিয়ে উজবেকিস্তানে প্রবাহিত হয়েছে।

মধ্য এশিয়ার দীর্ঘতম নদী এটি।

তালেবানরা আশা করছে, সাড়ে ৫ লাখ হেক্টর মরুভূমিকে প্রয়োজনীয় কৃষিজমিতে পরিণত করবে এই খাল। আফগানিস্তানের জনসংখ্যার প্রায় ৪০ মিলিয়ন প্রায় পুরোটাই দারিদ্র্য বলা চলে। এই খালটি তালেবানদের ক্ষমতা পোক্ত করতে সাধারণের সমর্থন আদায়ে বেশ কাজে দেবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

ন্যাশনাল ডেভেলপমেন্ট কর্পোরেশনের প্রধান আবদুল রহমান আত্তাশ জানান, 'অনেকে জানেন আমাদের এই প্রকল্প বাস্তবায়নের ক্ষমতা আছে। আমরা প্রমাণ করবো আফগানিস্তান তার অর্থনীতিকে দাঁড় করাতে পারে এবং নিজস্বভাবে জাতীয় প্রকল্প বাস্তবায়ন করতে পারে। '

এই রকম আরও টপিক