৩৮ বছর পর স্কটল্যান্ডের কাছে স্পেনের হার

সংগৃহীত ছবি

ইউরো বাছাইপর্ব

৩৮ বছর পর স্কটল্যান্ডের কাছে স্পেনের হার

অনলাইন ডেস্ক

নতুন কোচ লুইস দে লা ফুয়েন্তের অধীনে দ্বিতীয় ম্যাচেই হোঁচট খেলো স্পেন। গতকাল মঙ্গলবার রাতে ইউরোর বাছাইপর্বে স্কটল্যান্ডের কাছে ২-০ গোলে হেরেছে স্প্যানিয়ার্ডরা। গত ৩৮ বছরে (৩৮ বছর ৪ মাস) স্কটল্যান্ডের বিপক্ষে এটাই প্রথম হার স্পেনের। এর আগে, সবশেষ ১৮৮৪ সালের নভেম্বরে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে দলটির কাছে হেরেছিল লা রোহারা।

ঘরের মাঠ হাম্পডেন পার্কে স্কটিশদের অসাধারণ জয়টি এনে দিয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেডে খেলা মিডফিল্ডার স্কট ম্যাকটমিনে। জোড়া গোল করেছেন তিনি। গত ম্যাচে সাইপ্রাসের বিপক্ষে জোড়া গোল করেন তিনি।

বিশ্বকাপ ব্যর্থতায় স্পেনের দায়িত্ব হারানো লুইস এনরি তার একাদশে প্রাধান্য দিতেন বার্সেলোনা ফুটবলারদের।

ফুয়েন্তে এসেই সেই ধারা দিয়েছেন ভেঙে। গতকাল স্কটল্যান্ডের বিপক্ষে স্পেনের প্রথম একাদশে ছিলেন না কোনো বার্সা ফুটবলার। ফুয়েন্তের নেওয়া এই সিদ্ধান্ত অবশ্য কোনো কাজেই আসেনি।

ম্যাচের ৭ মিনিটেই গোল হজম করে বসে ফুয়েন্তের শিষ্যরা। বাঁ প্রান্ত ধরে আক্রমণে ওঠা স্কটিশদের বল চলে গিয়েছিল স্পেনের রাইটব্যাক পেদ্রো পোরোর পায়ে। তবে বল নিয়ন্ত্রণে রাখতে না পেরে হোঁচট খান তিনি। হোঁচট খায় স্পেনও। অ্যান্ডি রবার্টসনের বাড়ানো বল জালে পাঠান ম্যাকটমিনে। ৭ মিনিট পর ব্যবধান দ্বিগুণ করার সুযোগ পায় স্বাগতিকরা। তবে একক নৈপুণ্যে আক্রমণে ওঠা রায়ান ক্রিস্টি বল গোলমুখে রাখতে ব্যর্থ হলে স্কোরলাইনে পরিবর্তন আসেনি।

ম্যাচের ২৩তম মিনিটে গোল শোধ দেওয়ার দারুণ সুযোগ পায় স্পেন। মিকেল মেরিনোর ক্রসে মাথাও ছোঁয়ান স্পেনের হয়ে অভিষেকে জোড়া গোল করা হোসেলু। তবে এই স্ট্রাইকারের হেড বারপোস্টে লেগে ফিরে আসে। এরপর প্রথমার্ধেও আরও বেশ কয়েকবার গোলের কাছাকাছি পৌঁছে গিয়েছিল স্পেন, তবে গোল আর পাওয়া হয়নি দলটির। উল্টো প্রথমার্ধের যোগ করা সময়ে আর একটি গোল প্রায় খেয়েই বসেছিল স্প্যানিশরা। প্রতি আক্রমণে লিন্ডন ডাইকস মাঝমাঠ থেকে বল নিয়ে একাই ওপরে ওঠেন। তবে সামনে গোলরক্ষককে একা পেয়েও কাজের কাজটি করতে পারেননি তিনি।

ডাইকস না পারলে বিরতির পরপর আবার ম্যাকটমিনের গোল। দানি কারবাহালকে দৌড়ে পরাস্ত করে কাইরান টিয়েরনি ছুটে চলেন ডি বক্সের দিকে। সেখানে তার ক্রস ডেভিড গার্সিয়ার পায়ে লেগে আসার পর ভলিতে দ্বিতীয় গোলটি করেন ম্যাকটমিনে। সেই গোলেই মূলত জয়ের আত্মবিশ্বাস পেয়ে যায় স্বাগতিকরা। দ্বিতীয়ার্ধে হজম করা দুই গোল শোধে তেমন কোনো আক্রমণ সাজাতে পারেনি স্পেন। ফলে হার নিয়েই মাঠ ছাড়তে হয় দলটিকে।

বাছাইপর্বের অন্যান্যা ম্যাচে মাতেও কোভাসিচের জোড়া গোলে তুরস্ককে ২-০ গোলে হারিয়েছে ক্রোয়েশিয়া। ইসরায়েলের বিপক্ষে ৩-০ গোলের জয় তুলে নিয়েছে সুইজারল্যান্ড। ওয়েলস ১-০ গোলে জিতেছে লাটভিয়ার বিপক্ষে। রোমানিয়া ২-১ গোলে হারিয়েছে বেলারুশকে। ১-১ গোলে ড্র হয়েছে জর্জিয়া-নরওয়ে এবং কসোভো-অ্যান্ডোরা ম্যাচ।   

news24bd.tv/SHS