নিজ দেশের পতাকা ছাড়া অলিম্পিকে রাশিয়া-বেলারুশের প্রতিযোগীরা

সংগৃহীত ছবি

নিজ দেশের পতাকা ছাড়া অলিম্পিকে রাশিয়া-বেলারুশের প্রতিযোগীরা

অনলাইন ডেস্ক

রাশিয়া এবং বেলারুশের অ্যাথলেটরা ২০২৪ সালের প্যারিস অলিম্পিকে যোগ দিতে পারবেন। কিন্তু তারা দেশের প্রতিনিধিত্ব করতে পারবেন না। ব্যক্তিগতভাবে তাদের অলিম্পিকে যোগ দিতে হবে। এক্ষেত্রে নিরপেক্ষ কোনো সংস্থার বা গোষ্ঠীর পতাকা তারা ব্যবহার করতে পারে।

রাশিয়া ইউক্রেন যুদ্ধ শুরু করার পর বিভিন্ন দেশে তা নিয়ে ক্ষোভ তৈরি হয়েছে। রাশিয়াকে সমর্থন করছে বেলারুশ। দুই দেশের উপরেই একাধিক নিষেধাজ্ঞা জারি হয়েছে। এই পরিস্থিতিতে দুই দেশকে অলিম্পিকে যোগ দিতে হওয়া হবে কি-না, তা নিয়ে বিতর্ক শুরু হয়েছিল।

একাংশের বক্তব্য, এই দুই দেশকে পরবর্তী অলিম্পিক থেকে সম্পূর্ণ নিষিদ্ধ করা উচিত। কিন্তু অন্য অংশের বক্তব্য, অলিম্পিক একটি ক্রীড়া প্রতিযোগিতা। সেখানে এভাবে রাজনীতি ঢোকানো ঠিক নয়। সোমবার এই সমস্ত বিষয় নিয়েই আলোচনা হয়েছে ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটিতে। সেখানেই সিদ্ধান্ত হয়েছে যে, এই দুই দেশের অ্যাথলেটরা ব্যক্তিগতভাবে প্রতিযোগিতায় যোগ দিতে পারবে।

এদিন ফের একবার জানিয়ে দেওয়া হয়েছে, রাশিয়া এবং বেলারুশের কোনো সরকারি কর্মকর্তা অলিম্পিকে যোগ দিতে পারবেন না। এই দুই দেশের পতাকাও ব্যবহার করা যাবে না প্রতিযোগিতায়। কোনো কোনো খেলার ক্ষেত্রে অবশ্য প্রশ্ন থেকে গেছে। টেনিস, হকি, ফুটবলের মতো প্রতিযোগিতায় কীভাবে খেলোয়াড়রা অংশ নেবেন, তা এখনো স্পষ্ট নয়। এ বিষয়ে কমিটি পরে তাদের অভিমত জানাবে।  

সূত্র: ডয়চেভেলে