আলীবাবা ছয় টুকরো, চাঙ্গা হংকং শেয়ার মার্কেট

সংগৃহীত ছবি

আলীবাবা ছয় টুকরো, চাঙ্গা হংকং শেয়ার মার্কেট

অনলাইন ডেস্ক

ভেঙে ছয় টুকরো করা হচ্ছে জ্যাক মা'র আলিবাবা। চীনের এই বৃহত্তম ই-কমার্স প্রতিষ্ঠানকে পৃথক ছয়টি ইউনিটে ভাগ করার সিদ্ধান্ত হয়েছে। এটি ছয়টি ভিন্ন ব্যবসায়িক গোষ্ঠীর সঙ্গে একটি হোল্ডিং কোম্পানিতে পরিণত হবে বলে জানিয়েছে আলিবাবা গ্রুপ।

মঙ্গলবার আলিবাবা জানায়, নতুন ভাগ হওয়া ইউনিটগুলো হচ্ছে ক্লাউড ইন্টেলিজেন্স গ্রুপ, তাওবাও টিমল কমার্স গ্রুপ, লোকাল সার্ভিসেস গ্রুপ, কাইনিয়াও স্মার্ট লজিস্টিকস গ্রুপ, গ্লোবাল ডিজিটাল কমার্স গ্রুপ এবং ডিজিটাল মিডিয়া ও এন্টারটেইনমেন্ট গ্রুপ।

বুধবার (২৯ মার্চ) এশিয়া-প্যাসিফিকের বাজারগুলো ছিলো রমরমা। কারণ হিসেবে দেখা হচ্ছে আলিবাবার ভাঙন। চীনা এ প্রযুক্তি জায়ান্ট ভাঙনের ঘোষণা করার পরে হংকংয়ের শেয়ার মার্কেটে দেখা গেছে উর্ধ্বগতি। হংকংভিত্তিক শেয়ার মার্কেট এক লাফে ২% বৃদ্ধি পেয়েছে বলে খবর প্রকাশ করেছে নিউ ইয়র্ক টাইমস।

সিএনবিসির খবরে বলা হয়, হংকং এর হ্যাং সেং সূচক ২.০৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং হ্যাং সেং টেক এর সূচক ২.৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এদিকে আলিবাবার শেয়ার লাফিয়ে বেড়েছে ১৩.৭ শতাংশ। অন্যদিকে, চীনের সাংহাই কম্পোজিট ০.১৬% কমেছে। শেনজেন কম্পোনেন্ট ০.১৩% বেড়েছে।

আলিবাবার এ পুনর্গঠনকে প্রতিষ্ঠানের ২৪ বছরের ইতিহাসে ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ’ সাংগঠনিক ‘সংস্কার’ হিসেবে বর্ণনা করছে প্রতিষ্ঠানটি। তারা জানিয়েছে, পুনর্গঠিত প্রতিটি ইউনিটের নিজস্ব প্রধান নির্বাহী ও পরিচালনা পর্ষদ থাকবে, যেন তারা নিজ নিজ প্রতিষ্ঠানের বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নিতে পারে।

news24bd.tv/FA