শিশুর ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা নিষিদ্ধ যে দেশে 

প্রতীকী ছবি

শিশুর ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা নিষিদ্ধ যে দেশে 

প্রযুক্তির যুগে নেটিজেনরা একজন আরেকজনের প্রতিবেশী! একজন আরেকজনের কাছে নিজের ভালো মন্দ উপস্থাপন করতে সামাজিক যোগাযোগ মাধ্যমকে ব্যবহার করেন। এই টেকনোলজির যুগে সন্তানের হাসি, আদরমাখা উচ্চারণ, টলোমলো পায়ে প্রথম হাঁটার ছবি ও ভিডিও ধরে রাখেন তারা। খবর সংবাদ প্রতিদিন।

সেইসব আদরমাখা ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্টও করেন অনেকে।

কিন্তু আর এমন কাজ করা যাবে না। শিশুর ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা নিষিদ্ধ হল! এই বিষয়ে রীতিমতো আইন আনা হচ্ছে। আইন না মানলে কঠোর শাস্তি পেতে হবে। কোন দেশি আইন?

ফ্রান্সে আনা হচ্ছে এমন নতুন আইন।

আইন প্রণেতারা জানিয়েছেন, শিশুদের গোপনীয়তা রক্ষা করতে হবে। নতুন বিল পাশ করানো ফ্রান্সের সাংসদ ব্রোনো স্টুডার বলেন, অভিভাবকেরা বলতেই পারেন, তাদের সন্তানের ছবি তারা সোশ্যাল মিডিয়ায় পোস্ট করছেন। আপত্তি উঠবে কেন। কিন্তু মনে রাখতে, সন্তানের জন্ম দেওয়া মানেই পৃথিবীতে আসা নতুন মানুষটির মালিক হয়ে যাওয়া নয়।  

তিনি আরো বলেন, সন্তান কিন্তু জন্ম নিতে চায়নি। মা-বাবার ইচ্ছেতেই তার জন্ম হয়েছে। অতএব, শিশুর সম্মতিও গুরুত্বপূর্ণ।

এই যুক্তিতেই নতুন বিল পাশ হয়েছে। খুব শিগগির আইন লাগু হবে ফ্রান্সে। এরপর অভিভাবকরা আইন না মেনে সোশ্যাল মিডিয়ায় শিশুর ছবি পোস্ট করলেই ব্যবস্থা নেয়া হবে। এমনকি নতুন আইন অনুযায়ী, একই ভুল বারবার করলে সন্তানের ছবি তোলার অধিকারও হারাতে পারেন মা-বাবা।  

উল্লেখ্য, ফ্রান্সের এই নতুন আইনের প্রশংসা করছেন শিশু মনোবিজ্ঞানীরা। তাদের বক্তব্য, ক্রমশ ‘পারসোনাল’ এবং ‘পাবলিকে’র সীমারেখে মুছে যাচ্ছে, যা কখনই কাম্য নয়।
news24bd.tv/আলী