কৃষি গবেষণা কাউন্সিলে ১০ পদে চাকরির সুযোগ 

প্রতীকী ছবি

কৃষি গবেষণা কাউন্সিলে ১০ পদে চাকরির সুযোগ 

অনলাইন ডেস্ক

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল। রাজস্ব খাতভুক্ত এই প্রতিষ্ঠানের ১০ ক্যাটাগরির পদে ৬ষ্ঠ থেকে ১৬তম গ্রেডে লোকবল নিয়োগ দেবে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে।

১. পদের নাম: সিনিয়র সায়েন্টিফিক অফিসার (পুষ্টি)

পদসংখ্যা: ১

যোগ্যতা: জাতীয় কৃষি গবেষণা সিস্টেমভুক্ত প্রতিষ্ঠানে সংশ্লিষ্ট বিষয়ে বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে অন্যূন তিন বছরের অভিজ্ঞতা অথবা স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কৃষিবিজ্ঞান বা পুষ্টিবিজ্ঞান বিষয়ে স্নাতক (সম্মান) ডিগ্রিসহ স্নাতকোত্তর বা সমমানের ডিগ্রি।

সংশ্লিষ্ট ক্ষেত্রে অন্যূন তিন বছরের অভিজ্ঞতা। স্বীকৃত জার্নালে সংশ্লিষ্ট বিষয়ে অন্যূন তিনটি প্রকাশনা; শিক্ষাজীবনের সব স্তরে অন্যূন দ্বিতীয় বিভাগ বা শ্রেণি অথবা সমমানের সিজিপিএ থাকতে হবে।

সর্বোচ্চ বয়সসীমা: ৪০ বছর

বেতন স্কেল: ৩৫,৫০০-৬৭,০১০ টাকা (গ্রেড-৬)

২. পদের নাম: সিনিয়র ট্রেনিং অফিসার

পদসংখ্যা: ১

যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কৃষিবিজ্ঞান বিষয়ে পিএইচডি ডিগ্রিসহ গবেষণা বা প্রশিক্ষণ বা মানবসম্পদ পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নবিষয়ক কাজে অন্যূন তিন বছরের অভিজ্ঞতা অথবা স্নাতক (সম্মান) ডিগ্রিসহ স্নাতকোত্তর বা সমমানের ডিগ্রি এবং সংশ্লিষ্ট ক্ষেত্রে অন্যূন পাঁচ বছরের অভিজ্ঞতা; স্বীকৃত জার্নালে অন্যূন তিনটি প্রকাশনা এবং শিক্ষাজীবনের সব স্তরে অন্যূন দ্বিতীয় বিভাগ বা শ্রেণি অথবা সমমানের সিজিপিএ থাকতে হবে।

সর্বোচ্চ বয়সসীমা: ৪০ বছর

বেতন স্কেল: ৩৫,৫০০-৬৭,০১০ টাকা (গ্রেড-৬)

৩. পদের নাম: প্রোগ্রামার

পদসংখ্যা: ১

যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স/কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং/ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং/ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি সংশ্লিষ্ট বিষয়ে অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএসহ চার বছর মেয়াদি স্নাতক বা সমমানের ডিগ্রি।

কোনো সরকারি/স্বায়ত্তশাসিত/আধা স্বায়ত্তশাসিত/সংবিধিবদ্ধ প্রতিষ্ঠানে সিনিয়র কম্পিউটার অপারেটর/ সহকারী প্রোগ্রামার/সহকারী রক্ষণাবেক্ষণ প্রকৌশলী হিসেবে অন্যূন চার বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। কমিশন কর্তৃক নির্ধারিত নিয়োগ পদ্ধতি অনুসরণপূর্বক গৃহীত পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

সর্বোচ্চ বয়সসীমা: ৩৫ বছর

বেতন স্কেল: ৩৫,৫০০-৬৭,০১০ টাকা (গ্রেড-৬)

৪. পদের নাম: সহকারী পরিচালক (সংস্থাপন)

পদসংখ্যা: ১

যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে প্রথম শ্রেণি বা সমমানের সিজিপিএতে স্নাতকোত্তর বা সমমানের ডিগ্রি অথবা অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে স্নাতক (সম্মান)–সহ অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে স্নাতকোত্তর বা সমমানের ডিগ্রি অথবা অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) ডিগ্রি। শিক্ষাজীবনের সব স্তরে অন্যূন দ্বিতীয় বিভাগ বা শ্রেণি অথবা সমমানের সিজিপিএ থাকতে হবে।

সর্বোচ্চ বয়সসীমা: ৩০ বছর

বেতন স্কেল: ২২,০০০-৫৩,০৬০ টাকা (গ্রেড-৯)

৫. পদের নাম: রক্ষণাবেক্ষণ পরিদর্শক

পদসংখ্যা: ১

যোগ্যতা: ইলেকট্রিক্যাল, মেকানিক্যাল বা সিভিল ইঞ্জিনিয়ারিং বিষয়ে চার বছর মেয়াদি ডিপ্লোমা।

সর্বোচ্চ বয়সসীমা: ৩০ বছর

বেতন স্কেল: ১৬,০০০-৩৮,৬৪০ টাকা (গ্রেড-১০)

৬. পদের নাম: ওয়ার্ড প্রসেসিং সহকারী

পদসংখ্যা: ২

যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক বা সমমানের ডিগ্রিসহ ডাটা এন্ট্রি/কন্ট্রোল অপারেটর পদে অন্যূন দুই বছরের অভিজ্ঞতা।

সর্বোচ্চ বয়সসীমা: ৩০ বছর
বেতন স্কেল: ১২,৫০০-৩০,২৩০ টাকা (গ্রেড-১১)

৭. পদের নাম: হেড ক্যাশিয়ার

পদসংখ্যা: ১

যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বাণিজ্যে অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে স্নাতক বা সমমানের ডিগ্রি।

সর্বোচ্চ বয়সসীমা: ৩০ বছর

বেতন স্কেল: ১১,০০০-২৬,৫৯০ টাকা (গ্রেড-১৩)

৮. পদের নাম: পিএ/সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর

পদসংখ্যা: ১

যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে স্নাতক বা সমমানের ডিগ্রি। কম্পিউটার ব্যবহারে দক্ষতা এবং সাঁটলিপি পরীক্ষায় ইংরেজিতে সর্বনিম্ন গতি (প্রতি মিনিটে) ৮০ শব্দ ও বাংলায় সর্বনিম্ন গতি (প্রতি মিনিটে) ৫০ শব্দ। কম্পিউটার মুদ্রাক্ষরে ইংরেজিতে সর্বনিম্ন গতি (প্রতি মিনিটে) ৩০ শব্দ ও বাংলায় সর্বনিম্ন গতি (প্রতি মিনিটে) ২৫ শব্দ থাকতে হবে।

সর্বোচ্চ বয়সসীমা: ৩০ বছর

বেতন স্কেল: ১১,০০০-২৬,৫৯০ টাকা (গ্রেড-১৩)

৯. পদের নাম: অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক

পদসংখ্যা: ৩

যোগ্যতা: অন্যূন দ্বিতীয় বিভাগ বা সমমানের জিপিএতে এইচএসসি বা সমমান পাস। কম্পিউটার ব্যবহারে দক্ষতা এবং কম্পিউটার মুদ্রাক্ষরে ইংরেজিতে সর্বনিম্ন গতি (প্রতি মিনিটে) ২০ শব্দ ও বাংলায় সর্বনিম্ন গতি (প্রতি মিনিটে) ২০ শব্দ।

সর্বোচ্চ বয়সসীমা: ৩০ বছর

বেতন স্কেল: ৯,৩০০-২২,৪৯০ টাকা (গ্রেড-১৬)

১০. পদের নাম: স্টোর ক্লার্ক কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক

পদসংখ্যা: ১

যোগ্যতা: এইচএসসি বা সমমান পাস। কম্পিউটার ব্যবহার–সংক্রান্ত ওয়ার্ড প্রসেসিং, ডাটা এন্ট্রি টাইপিং ইত্যাদির সর্বনিম্ন গতি প্রতি মিনিটে ইংরেজিতে ২০ শব্দ ও বাংলায় ২০ শব্দ।

সর্বোচ্চ বয়সসীমা: ৩০ বছর

বেতন স্কেল: ৯,৩০০-২২,৪৯০ টাকা (গ্রেড-১৬)

যেসব জেলার প্রার্থীর আবেদনের প্রয়োজন নেই

১ থেকে ৮ নম্বর পদে সব জেলার প্রার্থী আবেদন করতে পারবেন। ৯ ও ১০ নম্বর পদে নারায়ণগঞ্জ, নরসিংদী, ফরিদপুর, মাদারীপুর, কিশোরগঞ্জ, টাঙ্গাইল, জামালপুর, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, খাগড়াছড়ি, লক্ষ্মীপুর, নোয়াখালী, পাবনা, সিরাজগঞ্জ, নাটোর, বগুড়া, রংপুর, দিনাজপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম, ঝিনাইদহ, সাতক্ষীরা, বরিশাল ও বরগুনা জেলার প্রার্থীদের আবেদন করার প্রয়োজন নেই। তবে এতিম ও শারীরিক প্রতিবন্ধী কোটায় সব জেলার প্রার্থী আবেদন করতে পারবেন।

বয়সসীমা

২০২৩ সালের ১ মার্চ প্রার্থীর বয়স উল্লিখিত সীমার মধ্যে থাকতে হবে। বীর মুক্তিযোদ্ধা বা শহীদ বীর মুক্তিযোদ্ধার সন্তান এবং শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে ৪ থেকে ১০ নম্বর পদের প্রার্থীর বয়সসীমা সর্বোচ্চ ৩২ বছর। প্রার্থীদের বয়স ২০২০ সালের ২৫ মার্চ সর্বোচ্চ বয়সসীমার মধ্যে থাকলে ওই প্রার্থীরা আবেদন করার সুযোগ পাবেন।

আবেদন যেভাবে

১ ও ২ নম্বর পদে আবেদনে আগ্রহী প্রার্থীদের কাউন্সিলের নির্ধারিত ফরমে তিন প্রস্থ প্রোফাইল নির্বাহী চেয়ারম্যান, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল বরাবর ডাকযোগে বা সরাসরি পাঠাতে হবে। কাউন্সিলের সংস্থাপন শাখা বা কাউন্সিলের ওয়েবসাইট থেকে নির্ধারিত ফরম সংগ্রহ করা যাবে। আবেদনপত্রের সঙ্গে ৫০০ টাকা মূল্যমানের ব্যাংক ড্রাফট/পে-অর্ডার নির্বাহী চেয়ারম্যান, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল বরাবরে অগ্রণী ব্যাংক লিমিটেড, ফার্মগেট শাখার অনুকূলে জমা দিতে হবে।

৩ থেকে ১০ নম্বর পদে আবেদনে আগ্রহী প্রার্থীদের নিয়োগসংক্রান্ত বিস্তারিত এই লিঙ্ক থেকে জেনে অনলাইনে এই ওয়েবসাইটে ফরম পূরণের মাধ্যমে আবেদন করতে হবে।

আবেদন ফি

অনলাইনে ফরম পূরণের অনধিক ৭২ ঘণ্টার মধ্যে পরীক্ষার ফি বাবদ ৩ থেকে ৪ নম্বর পদের জন্য ৫০০ টাকা, ৫ থেকে ৬ নম্বর পদের জন্য ৩০০ টাকা, ৭ থেকে ৮ নম্বর পদের জন্য ২০০ টাকা এবং ৯ থেকে ১০ নম্বর পদের জন্য ১০০ টাকা টেলিটক প্রিপেইড মুঠোফোন নম্বর থেকে এসএমএসের মাধ্যমে জমা দিতে হবে।

আবেদনের শেষ সময়

৩০ এপ্রিল ২০২৩, বিকেল পাঁচটা পর্যন্ত।

news24bd.tv/রিমু