সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলা চালাল ইসরায়েল

সংগৃহীত ছবি

সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলা চালাল ইসরায়েল

অনলাইন ডেস্ক

সিরিয়ার রাজধানী দামেস্কে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল। বৃহস্পতিবার (৩০ মার্চ) ভোররাতে চালানো এই হামলায় দুই সেনা আহত হয়েছে বলে জানিয়েছে সিরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। গত কয়েক বছর ধরেই সিরিয়ায় বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে হামলা চালিয়ে আসছে ইসরায়েল। খবর আলজাজিরার।

সামরিক সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যম সানা জানিয়েছে, ইসরায়েল গোলান হাইটস থেকে দামেস্কের আশপাশের এলাকা লক্ষ্য করে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এতে দুই সেনা আহত হওয়ার পাশাপাশি কিছু স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে ইসরায়েলের ছোড়া ক্ষেপণাস্ত্রগুলোর মধ্যে কয়েকটি ভূপাতিত করা হয়েছে বলেও জানানো হয়।

সিরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় হামলার কথা নিশ্চিত করে জানায়, ইসরায়েলি শত্রুরা দামেস্কের আশপাশে বেশ কয়েকটি অবস্থান লক্ষ্য করে অধিকৃত গোলান মালভূমির দিক থেকে একটি আগ্রাসন চালায়।

সিরিয়ার যুদ্ধ চলছে প্রায় ১১ বছরের বেশি সময় ধরে। দেশটির বাশার আল-আসাদ সরকারকে সমর্থন দিচ্ছে রাশিয়া ও ইরান। অন্যদিকে, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্সসহ পশ্চিমা দেশগুলো বাশার আল-আসাদবিরোধী। তাদের সঙ্গে রয়েছে তুরস্ক, সৌদি আরবসহ আরও কয়েকটি আরব দেশ।

২০১১ সালের মার্চে দেশটিতে যে সংকটের সূচনা হয়েছিল তার সুরাহা হয়নি এখনো। জাতিসংঘের তথ্য বলছে, ২০২২ সালেরর শুরুর দিকে সিরিয়ার ১ কোটি ৪৬ লাখের বেশি মানুষের মানবিক সহায়তার প্রয়োজনীয়তা দেখা দেয়। প্রায় ৫ লাখ সিরীয় শিশু ভয়াবহ অপুষ্টিতে ভুগছে। উদ্বাস্তু হয়েছে কয়েক লাখ সিরীয়।

news24bd/ARH

পাঠকপ্রিয়