আমরা বাঘের মতো খেলবো, ডমিনেট করে খেলবো: রনি তালুকদার

সংগৃহীত ছবি

আমরা বাঘের মতো খেলবো, ডমিনেট করে খেলবো: রনি তালুকদার

অনলাইন ডেস্ক

রনি তালুকদারের জাতীয় দলে অভিষেক ২০১৫ সালে। মিরপুরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি২০ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা শুরু তার। শুরু বলাটা অবশ্য ঠিক হবে না। কেননা প্রোটিয়াদের বিপক্ষে ওই ম্যাচের পরই থমকে যায় তার আন্তর্জাতিক ক্যারিয়ার।

বাদ পড়েন দল থেকে। এরপর রনি যখন আবার জাতীয় দলে, তখন কেটে গেছে ৮ বছর।

গত বিপিএলে রংপুর রাইডার্সের হয়ে দুর্দান্ত ব্যাটিং করে, আসরের দ্বিতীয় সর্বোচ্চ ৪২৫ রান করে নির্বাচকদের নজর কাড়েন রনি।  মূলত, পাওয়ারপ্লেতে আগ্রাসী ব্যাটিংয়ের কারণেই তাকে ফের ডাকা হয়েছিল দলে।

ইংল্যান্ডের বিপক্ষে টি২০ সিরিজে ডাক পান রনি। সেই সিরিজে ইনিংস উদ্বোধন করতে নেমে তার ইন্টেন্ট ভরসা দেয় টিম ম্যানেজমেন্টকে। আর আয়ারল্যান্ড সিরিজে তো উত্তাল তার ব্যাট। শেষ দুই টি২০ ম্যাচে আইরিশ বোলারদের বেদম পিটুনি দিয়েছেন তিনি। চট্টগ্রামে প্রথম ম্যাচে ৩৮ বলে ৬৭ রান করেন তিনি। দ্বিতীয় ম্যাচে তার ব্যাট থেকে আসে ২৩ বলে ৪৪ রান।

আক্রমণাত্মক ব্যাটিংয়ের জন্য রনি তালুকদার অবশ্য আগে থেকেই পরিচিত। ঘরোয়ায় আগ্রাসী ব্যাটিংয়ের বহু রেকর্ড আছে তার। জাতীয় দলে এসে সেই ‘রোল’ই পালন করছেন এখন। বাংলাদেশের হয়ে নিজের সহজাত ব্যাটিং করতে পেরে রনি এর কৃতিত্বটা দিচ্ছেন অধিনায়ক সাকিব আল হাসান ও প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহেকে।

আজ চট্টগ্রামে জাতীয় দলের টিম হোটেলে সাংবাদিকদের বিষয়টি ব্যাখ্যা করতে গিয়ে রনি অতীত টেনে বলেছেন, ‘সাকিব ভাইয়ের সঙ্গে আবাহনীতে একসঙ্গে খেলেছি প্রায় ১২ বছর আগে। তখন একই ইনটেন্ট ওনার ভেতরে ছিল। উনি সব সময় ইতিবাচক থাকার চেষ্টা করেন আর ডমিনেট করার চেষ্টা করেন। ’

এবার দলের অধিনায়কত্ব পেয়ে সাকিব সেই ডমিনেট করার বার্তা টি২০ দলে ছড়িয়ে দিয়েছেন বলে জানালেন রনি, ‘আমরা খেলবো, বাঘের মতো খেলবো। আমরা ডমিনেট করার চেষ্টা করবো। আমাদের ভয়ডর থাকবে না, সব সময় ইতিবাচক মানসিকতা নিয়েই মাঠে যাবো। হতে পারে কখনো আমরা ব্যর্থ হবো, কখনো আবার সফল হবো। যদি আমরা এটা অব্যাহত রাখতে পারি, এটা ধারণ করে চললে আমাদের সাফল্যের পরিমাণ বৃদ্ধি পাবে। কোচ-অধিনায়কের চিন্তাভাবনাও একই। ’

হাত খুলে খেলার স্বাধীনতা পেয়েই ভয়ডরহীন ক্রিকেট খেলছেন রনি। টিম ম্যানেজমেন্ট থেকে অভয় পাওয়াতেই এটা সম্ভব হয়েছে বলে জানালেন এই ওপেনার, ‘এখন (বাদ পড়ে যাওয়ার) ভয় কাজ করে না। কারণ টিম ম্যানেজমেন্ট আমাকে ওই সাহসটা দিয়েছে। আমার এখানে হারানোর কিছু নেই। আমি আট বছর আগেও যেমন খেলা খেলেছি, আমার খেলার ধরনটাই এমন ছিল। আমি ইতিবাচক মনোভাব নিয়ে মাঠে নামি। ’

‘আমার টিম ম্যানেজমেন্ট আমাকে যে বার্তা দিয়েছে, আমার খেলার ধরন অনুযায়ী আমাকে খেলতে বলেছে। ইংল্যান্ড সিরিজের আগেও আমাকে বলেছে, তুমি বিপিএলে যে কাজটা করেছ, এখানেও সেটাই করবে’, যোগ করেন রনি।

news24bd.tv/SHS​​​​​​